ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জন্মদিনে মাশরাফিকে আইসিসির শুভেচ্ছা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৬, ৫ অক্টোবর ২০২১

একমাত্র পুত্রের সঙ্গে বাবা মাশরাফি

একমাত্র পুত্রের সঙ্গে বাবা মাশরাফি

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সফলতম অধিনায়ক মাশরাফি মর্তুজার জন্মদিন মঙ্গলবার (৫ অক্টোবর)। ১৯৮৩ সালের এই দিনে নড়াইলে জন্মগ্রহণ করেন তিনি। মাশরাফির ৩৭তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের নির্বাহী সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

নিজেদের ভেরিফাইড পেইজে মাশরাফির উইকেট উদযাপনের একটি ছবি পোস্ট করে আইসিসি লিখেছে, ‘৩৬ টেস্ট, ২২০ ওয়ানডে ও ৫৪টি টি-টোয়েন্টি। ৩৯০ আন্তর্জাতিক উইকেট এবং ২৯৫৫ রান। সব ফরম্যাট মিলিয়ে বাংলাদেশকে ১১৭ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, যা তার দেশের হয়ে সর্বোচ্চ। মাশরাফি মর্তুজাকে জন্মদিনের শুভেচ্ছা।’

২০০১ সালের ৮ নভেম্বর ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক অঙ্গণে যাত্রা শুরু হয় মাশরাফির। জিম্বাবুয়ে দলের ওই সফরেই ওয়ানডে অভিষেক ঘটে ম্যাশের। সেই জিম্বাবুয়ের বিপক্ষেই প্রথম টি-টোয়েন্টি খেলতে নামেন তিনি, ২০০৬ সালে খুলনায়।

হাঁটুর ইনজুরির কারণে টেস্ট ক্যারিয়ার দীর্ঘ না হলেও, সাদা বলের ক্রিকেটে নিয়মিত ছিলেন মাশরাফি। ২২০ ওয়ানডেতে ২৭০ ও ৫৪ টি-টোয়েন্টিতে ৪২ উইকেট নেন তিনি। আর ৩৬ টেস্টে ৭৮টি উইকেটও রয়েছে মাশরাফির ঝুলিতে।

ক্রিকেট ক্যারিয়ারে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সফল ছিলেন মাশরাফি। তার নেতৃত্বে ৮৮ ওয়ানডেতে ৫০ জয় ও ২৮টি টি-টোয়েন্টিতে ১০ জয় পেয়েছে বাংলাদেশ। একটি মাত্র টেস্টে নেতৃত্ব দিয়েও জয় পেয়েছেন মাশরাফি।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ঘরোয়া ক্রিকেট থেকে এখনো আনুষ্ঠানিকভাবে বিদায় নেননি মাশরাফি। তবে সম্প্রতি ২২ গজেও দেখা যাচ্ছে না তাকে। ২০২০ সালের মার্চে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি।

তবে মজার বিষয় হলো- মাশরাফির একমাত্র পুত্র সাহিলেরও জন্ম দিন আজ। মাশরাফি নিজেই বেশ কয়েকবার বলেছিলেন, তিনি একজন ভাগ্যবান বাবা। ২০১৪ সালের এই দিনে ঢাকায় জন্ম হয় তার পুত্র সাহিলের। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি