ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

জবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ শিক্ষার্থীদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৩, ৩ মে ২০১৮

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি)  ক্লাস পরীক্ষা বর্জন করে প্রধান ফটক অবরুদ্ধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয় প্রধান ফটকসহ সব প্রবেশপথে তালা ঝুলিয়ে প্রধান ফটকের সামনে অবস্থান করছেন শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক নাসির উদ্দিনের স্বপদে বহালের দাবিতে দ্বিতীয় দিনের মত এ আন্দোলন করছে শিক্ষার্থীরা।
সকাল পৌনে ১০টার দিকে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. নূর মোহাম্মদ প্রধান ফটকের তালা খুললেও শিক্ষার্থীরা অবস্থান ছাড়েনি। তাদের দাবি সাত দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভা ডেকে নাসির উদ্দিন আহমেদকে স্বপদে বহাল করতে হবে।
সকাল ১০টার দিকে শিক্ষার্থীদের অবস্থানে উপস্থিত হয়ে বিশ্বদ্যিালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ আবদুল বাকী উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে তাদের দাবি উপস্থাপনের আশ্বাস দিলেও শিক্ষার্থীরা তা প্রত্যাখান করে।
একই দাবিতে গত সোমবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি দেন। সেদিন বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগে শিক্ষার্থীরা সেমিস্টার ফাইনাল পরীক্ষা বর্জন করেন। আজ বৃহস্পতিবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে।
বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, নাসির উদ্দিন আহমেদ অধ্যাপক পদের জন্য ২০১৬ সালে ১২টি প্রবন্ধ জমা দিয়েছেন, যার মধ্যে ২টি প্রবন্ধ অন্য প্রবন্ধ থেকে নকল করা হয়েছে। তবে নাসির উদ্দিন আহমেদ ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে রাষ্ট্রপতি বরাবর রিভিউ আবেদন করতে পারবেন। নাসির উদ্দিন আহমেদের দাবি, একটি প্রবন্ধ বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে কারণ দর্শানোর আগেই সেটি প্রত্যাহার করেছেন। এ প্রবন্ধটি ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আকরামুজ্জামান ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ে জমা দেন। আরেকটি প্রবন্ধ সম্পর্কে তিনি বলেন, এ প্রবন্ধ নকল করা হয়নি। আরেকজনের কবিতা থেকে উদ্ধৃতি ব্যবহার করা হয়েছে, যেটি নকল হতে পারে না।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি