ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

জার্মানিকে গোল বন্যায় ভাসিয়ে দিল স্পেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ১৮ নভেম্বর ২০২০

উয়েফা নেশনস লিগের ফাইনালসের টিকিট পেতে জার্মানির প্রয়োজন ছিল স্রেফ একটি ড্র। কিন্তু ন্যূনতম প্রতিরোধও গড়তে পারেনি তারা। এমনকি নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় পরাজয় দেখলো। চারবার বিশ্বকাপ জয়ীদের গোল বন্যায় ভাসিয়ে নেশনস লিগের শিরোপা দৌড়ে এগিয়ে গেল স্পেন।

মঙ্গলবার রাতে সেভিয়ায় ‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপের ফাইনালসে ওঠার লড়াইয়ে জার্মানিকে ৬-০ গোলে হারিয়েছে স্পেন। এত বড় ব্যবধানে আগে কখনও হারেনি জার্মানি। ম্যাচে স্পেনের ফরোয়ার্ড ফেররান তোরেস একাই করেছেন তিন গোল। বাকি তিন গোল করেছেন আলভারো মোরাতা, রদ্রি ও মিকেল ওয়ারজাবাল।

ম্যাচের ১৭ মিনিটের সময় প্রথম গোলটি করেন দুর্দান্ত ফর্মে থাকা মোরাতা। মিনিট পাঁচেক আগে কানালেসের ইনজুরিতে মাঠে নামা ফাবিয়ান রুইজের বাকানো কর্ণার থেকে ফাঁকায় দাঁড়িয়ে মোরাতা নিখুঁত হেডে বল জালে জড়ান। যা ঠেকানোর সাধ্য ছিল না জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের।

প্রবল চাপ ধরে রেখে ৩৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ফেররান তোরেস। বাম পাশ দিয়ে উঠে আসা হোসে গায়ার কাছ থেকে বল পান রুইজ। তিনি সামনে বাড়িয়ে দেন ফেররানের উদ্দেশ্যে, ম্যানচেস্টার সিটির তরুণ এই ফরোয়ার্ড সহজেই পরাস্ত করেন নয়্যারকে।

একের পর এক আক্রমণ ঠেকাতে ব্যতিব্যস্ত জার্মানির যেন কোনো জবাব জানা ছিল না। ৩৮তম মিনিটে আরও একটি ধারালো আক্রমণ কোনো মতে কর্নারের বিনিময়ে ফেরান ডিফেন্ডার ফিলিপ মাক্স। কোকের নেওয়া ওই কর্নারেই হেডে স্কোরলাইন ৩-০ করেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার রদ্রি। ৩ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্পেন।

বিরতি থেকে ফিরে জার্মানির লক্ষ্য ছিল ঘুরে দাঁড়ানোর। কিন্তু সেটিও করতে দেয়নি স্পেন। বারবার আক্রমণে উঠে জার্মানির রক্ষণের দুর্বলতা যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছিল লুইস এনরিকের শিষ্যরা।

এরই মাঝে ম্যাচের ৫৫ মিনিটের সময় পাল্টা আক্রমণে হোসে গায়ার পাস ডি-বক্সে ফাঁকায় পেয়ে নিখুঁত ফিনিশিংয়ে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করেন তোরেস। এর ১৬ মিনিট পর ফাবিয়ান রুইজের পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে হ্যাটট্রিক পূর্ণ করেন ফেররান তোরেস।

পুরো ম্যাচে স্পেনের জাল বরাবর একটি শটও নিতে পারেনি জার্মানি। উল্টো নির্ধারিত সময়ের এক মিনিট বাকি থাকতে জার্মানির জালে অর্ধ ডজন পূরণ করেন মিকেল ওয়ারজাবাল। ৮৯তম মিনিটে হোসে গায়ার পাস পেয়ে ডান পায়ের শটে স্কোরলাইন ৬-০ করেন রিয়াল সোসিয়েদাদের উইঙ্গার ওয়ারজাবাল।

এই গ্রুপ থেকে ৬ ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে পরের পর্বে পা রাখলো স্পেন। দুই জয় ও তিন ড্রয়ে জার্মানির পয়েন্ট ৯। এক ম্যাচ করে কম খেলা ইউক্রেন ও সুইজারল্যান্ডের পয়েন্ট যথাক্রম ৬ ও ৩।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি