ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ত্রাতা হয়ে ফিরতে চান মোহাম্মদ আশরাফুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৬, ২৮ জানুয়ারি ২০২০

মোহাম্মদ আশরাফুল

মোহাম্মদ আশরাফুল

মোহাম্মদ আশরাফুল, বাংলাদেশ ক্রিকেটের বিস্ময় বালক! সেই আশরাফুলের বয়স হয়ে গেছে ৩৫। ফিটনেস আর পারফর্মেন্সের কারণে সুযোগই মেলে না এখন। কিন্তু সেই আশরাফুলকে এখন দেখলে ভড়কে যাবেন যে কেউই। বাড়তি মেদ ঝেড়ে ফেলে শরীরকে বানিয়ে ফেলেছেন একেবারে ছিপছিপে। দেখে মনে হবে মাত্রই যেন কৈশোর পেরোলেন! 

কিন্তু, হঠাৎ করে ফিটনেসের প্রতি এতো কঠোরতা কেন? আশরাফুল জানালেন, বাংলাদেশের টেস্ট দলে চোখ তার।

গত দেড় মাস ধরে আশরাফুলের রুটিন ছিল- সকালে রাজধানীর আফতাবনগরে দুই ঘণ্টা ব্যাটিং অনুশীলন। সন্ধ্যায় দেড় ঘণ্টা জিমে ফিটনেস নিয়ে কাজ করা। খাওয়া দাওয়াতেও সংগ্রাম করেছেন প্রচুর। ভাত-রুটি খাননি। ফলাফল ৫০ দিনে ওজন ঝড়িয়েছেন পাক্কা ১২ কেজি! এর সুফলও পেতেও শুরু করেছেন। আসন্ন বিসিএলের জন্য বিপ টেস্টের মানদণ্ড ধরা হয়েছিল ১০.৫। কিন্তু আশরাফুল পরশু বিপ টেস্টে পেয়েছেন ১১.১১ পয়েন্ট! 

ফেরার গল্পটা আশরাফুলের মুখেই শোনা যাক, ‘৫০ দিন ভাত-রুটি বন্ধ করে দিয়েছিলাম। সবজি, মাছ, সালাদের ওপর চলেছি। এই ৫০ দিনের মধ্যে ৭-৮ দিন অল্প ভাত খেয়েছি। আমার যে উচ্চতা (৫ ফুট ৩ ইঞ্চি), এটা একটা সুবিধা। ক্যারিয়ারের শুরু থেকেই ফিটনেস একেবারে খারাপ ছিল না। মাঝে ফিটনেস নিয়ে কোনও কাজ করিনি, এ কারণে একটু মুটিয়ে গিয়েছিলাম।’

কিছুদিন আগে শেষ হওয়া বঙ্গবন্ধু বিপিএলে আশরাফুলকে নেয়নি কোনও দল। সেই অভিমানেই কী নিজেকে এভাবে বদলাতে চাইলেন? আশরাফুল জানালেন, বাংলাদেশের হয়ে টেস্ট খেলার লক্ষ্য স্থির করেই এতো কষ্ট করেছেন তিনি।

সাবেক এই অধিনায়ক বলেন, ‘বিপিএলে কোনও দল না পেয়ে ভাবলাম সময়টা টিভিতে টক শো না করে নিজেকে তৈরি করি। টেস্ট দলে আমাকে খেলতেই হবে। এখন বাংলাদেশ টেস্ট দলের যে অবস্থা, যদি ফিটনেস ঠিক রাখি, অসম্ভব নয়। আমার স্কিলে তো সমস্যা নেই। এখনও সেঞ্চুরি করতে পারি। সমস্যা ছিল ফিটনেসে। সেটাও ঠিক করে ফেলছি।’

ঠিকই বলেছেন বিশ্বের সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান। টেস্টে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ছাড়া বাংলাদেশ দল সেট ব্যাটসম্যান পাচ্ছে না অনেকদিন ধরেই। তার ওপর সাকিব আল হাসান রয়েছেন নিষেধাজ্ঞার কবলে। 

এদিকে, সাদা পোশাকে ঘরোয়া ক্রিকেটে রানের মধ্যেই আছেন আশরাফুল। সর্বশেষ জাতীয় লিগে ৭ ইনিংসে এক ফিফটি ও এক সেঞ্চুরিতে ৪৩.৫০ গড়ে করেছেন ২৬১ রান। এছাড়া গত বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) এক সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরিতে ৫৩.৮৩ গড়ে আশরাফুল করেন ৩২৩ রান। 

আর এবারের বিসিএল খেলবেন ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের হয়ে। সেখানে দারুণ কিছু করে দেখাতে পারলে নিশ্চয়ই বিবেচনায় আসবে আশরাফুলের নাম। সেই প্রত্যাশা ও প্রতীক্ষায় কোটি আশরাফুল ভক্ত-সমর্থকরা।

মোহাম্মদ আশরাফুল সর্বশেষ টেস্ট খেলেছেন সেই ২০১৩ সালে, জিম্বাবুয়ের বিপক্ষে। টেস্টে ৬১ ম্যাচ খেলা আশরাফুল আটটি ফিফটির বিপরীতে সেঞ্চুরি করেছেন ৬টি। ২৪ গড়ে রান করেছেন ২৭৩৭, যেখানে এক ইনিংসে তার সর্বোচ্চ স্কোর ১৯০, শ্রীলঙ্কার বিপক্ষে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি