ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দর্শকশূন্য মাঠ কিন্তু টিভিতে দেখা যাবে কানায় কানায় পূর্ণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৩, ১৮ জুন ২০২০

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পর শুরু হয়েছে ক্রীড়া আয়োজন। এরই মধ্যে মাঠে ফিরেছে ফুটবল। আজ থেকে শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ। যদিও দর্শকশূন্য মাঠে হবে এই ম্যাচ। তবে টিভিতে দেখতে বসলে আপনি বুঝতেই পারবেন না যে মাঠে কোনও দর্শক-সমর্থক নেই। ফুটবলার ও দর্শকদের উৎসাহ দিতে এই আয়োজনের ব্যবস্থা করেছে টিভি প্রোডাকশন হাউস।

আজ আর্সেনাল-ম্যানচেস্টার সিটির ম্যাচ দিয়ে শুরু হবে ইংলিশ প্রিমিয়ার লীগ। আর্সেনালের জালে সিটির বল জড়ালেই তৈরি হয়ে যাবে ব্লু-মুনের সেই বিশাল শব্দব্রহ্ম। কান পাতলেই শোনা যাবে গার্দিওলা কিংবা আগুয়েরোদের নামে জয়োধ্বনি। উল্টোটাও হবে, যদি আর্সেনাল একটা পেনাল্টি পায়! তাহলে উড়ে আসবে আর্সেনাল সমর্থকদের নানা ধরনের উচ্ছ্বাসের আওয়াজ।

মূলতঃ ফাঁকা গ্যালারি হলেও টিভি দর্শকরা যাতে মাঠের স্বাদ থেকে বঞ্চিত না হন, সে জন্য স্কাই টিভি বিশেষ এই কারিগরি ব্যবস্থা নিয়েছে। ফিফার যে ভিডিও গেমস রয়েছে, তাতে সব দলের সমর্থকদের নানা গান, উচ্ছ্বাস, বিদ্রুপ, বাজনার মিশেল থাকে।

এখান থেকেই ১৩০০ ধরনের শব্দ আমদানি করেছে স্কাই স্পোর্টস। ১৩ ঘণ্টার এমন বৈচিত্র্যপূর্ণ আওয়াজের সম্ভার থাকছে সম্প্রচার সংস্থাগুলোর হাতে। ফিফার ভিডিওর অডিও শিল্পী পল বোয়েচলার বলেছেন, ‘ফিফা গেমসে নিয়মিত নতুন শব্দমিশ্রিত আওয়াজ তুলে ধরা হয়। এর একটা বিরাট সম্ভার আমাদের হাতে আছে। সেটাই এখন ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে পাওয়া যাবে।’

তবে এর আগে জার্মান বুন্দেসলিগা, স্প্যানিশ লা লিগার কিছু ম্যাচে ফুটবলারদের উৎসাহ দিতে এ ধরনের আওয়াজ সৃষ্টি করা হয়েছিল। যদিও লা লিগার ম্যাচগুলোতে এই কৃত্রিম আওয়াজ নিয়ে দর্শকরা বেশ আপত্তি জানিয়েছে এরই মধ্যে।
এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি