ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

দিনশেষে যা বললেন মাইলফলক ছোঁয়া তাইজুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৪, ৫ সেপ্টেম্বর ২০১৯

৫ সেপ্টেম্বর। তারিখটা তাইজুল ইসলামের ভুলে যাওয়ার কথা নয়। কেননা ২০১৪ সালের ঠিক পাঁচ বছর পর এই একই দিনেই যে আরেকটি মাইলফলক ছুঁয়ে স্মরণীয় করে রাখলেন বাঁহাতি স্পিনার। বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে এদিনই টেস্টে এক'শ উইকেট শিকারের কীর্তি গড়েছেন তিনি। তার আগে এই মাইলফলক ছুঁয়েছেন মোহাম্মদ রফিক ও সাকিব আল হাসান।

প্রথমজন উইকেটের সেঞ্চুরি করে টেস্ট ক্যারিয়ারের ইতি টেনেছেন ইতিপূর্বেই। আর পরেরজন ইতোমধ্যে ছাড়িয়েছেন দু'শ উইকেটের গণ্ডি। তবে ম্যাচের সংখ্যা হিসেবে দুজনের ঠিক ওপরেই লেখা থাকছে তাইজুলের নাম। কারণ, টেস্টে টাইগারদের পক্ষে তিনিই যে দ্রুততম এক'শ উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন। যে মার্ক ছুঁতে সাকিবের লেগেছে ২৮ ম্যাচ, আর রফিকের লেগেছে ৩৩ ম্যাচ। সেখানে মাত্র ২৫ ম্যাচ খেলেই উইকেটের প্রথম সেঞ্চুরি করলেন তাইজুল।

এদিকে তাইজুলের জন্য আজকের দিনটি স্মরণীয় হয়ে থাকলেও চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটি বাংলাদেশের জন্য তা ছিল না। স্বাভাবিকভাবেই ব্যক্তিগত অর্জনে তৃপ্ত বাঁহাতি স্পিনার। দিন শেষে সাংবাদিকদের তাইজুল বলেছেন, ‘টেস্ট ক্রিকেটে আসলে অনেক সম্মান দেওয়া হয়। এক'শ উইকেট- অনেক ভালো লাগার বিষয়। ব্যক্তিগতভাবে আমি খুশি হয়েছি; সবাই খুশি হবে। ভালো লাগছে।’

এ মাইলফলক ছুঁতে পেরে খুশি হলেও পাঁচ বছরের টেস্ট ক্যারিয়ার নিয়ে তৃপ্ত নন তাইজুল। চাপের কারণেই নাকি এই অর্ধদশক উপভোগ করতে পারেননি তিনি। যে অসহায়ত্ব তাইজুলের কণ্ঠে, ‘ক্রিকেটে ভাই এনজয় আসে না ওইভাবে। চাপ সব সময়ই থাকে। আপনি যদি পাঁচ উইকেট পেয়ে বল করতে যান তারপরও চাপ থাকে। এর মাঝে ভালো করলে উপভোগ করা যায়।’

তাইজুলের কথাটা অবশ্য অমূলক নয়। চাপটা অব্যাহতই রয়েছে। এই টেস্টে কোনও পেসার না থাকায় স্পিনারদের ওপর সেই চাপ আরও বেড়ে গেছে। কেননা প্রতিপক্ষের সবকটি (২০) উইকেট নেয়ার কঠিন চ্যালেঞ্জ যে কেবল স্পিনারদেরই নিতে হচ্ছে।

যদিও তাইজুলের দাবি, পেসারদের না থাকাটা কোনও সমস্যা না। হয়তো অনেক সময় আমরা এক পেসার নিয়ে খেলে থাকি। এই টেস্টে হয়তো নেই। আমরা এটাতে অভ্যস্ত হয়ে গেছি। এতে তেমন কোন সমস্যা মনে হচ্ছে না।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি