ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

নাটকীয় ড্রয়ে সেমিতে নেদারল্যান্ডস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৭, ২০ নভেম্বর ২০১৮

সেমিফাইনালে উঠতে জার্মানির সঙ্গে জয় বা ড্র যে কোনও একটি হলে চলত নেদারল্যান্ডসের। কিন্তু প্রথমার্ধে দুই গোল হজম করে শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ডাচরা।

সোমবার রাতে উয়েফা নেশনস লিগের ম্যাচে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে ২-২ গোলে ড্র করে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে গেছে নেদারল্যান্ডস।

প্রতিপক্ষের মাঠ ভেলটিনস-এরিনাতে খেলতে নেমে ডাচদের শুরুটা ছিল হতাশার। ম্যাচ শুরু হতে না হতেই দুটি গোল হজম করে তারা। ম্যাচের নবম মিনিটে এগিয়ে যায় জার্মানি। টনি ক্রুসের বাড়ানো বল নাব্রি ফ্লিক করার পর পেয়ে যান টিমো ভেরনার। ডান পায়ের নিখুঁত শটে জাল খুঁজে নেন এই ফরোয়ার্ড।

এরপর ম্যাচের ২০তম মিনিটের গোলে চালকের আসনে বসে যায় ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। এবারও গোলের নেপথ্যের কারিগর ক্রুস। রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডারের লম্বা করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে লেরয় সানের শট প্রতিপক্ষের এক খোলোয়াড়ের পায়ে লেগে ঠিকানা খুঁজে পায়। ২-০ ব্যবধান ধরে রেখেই বিরতিতে যায় জার্মানি।

বিরতি থেকে ফিরেও ঘুরে দাঁড়ানো গোলের দেখা পাচ্ছিল না নেদারল্যান্ডস । অন্যদিকে জার্মানির সানে-মুলাররা নষ্ট করতে থাকেন ব্যবধান বাড়ানোর সুযোগ।

ম্যাচের ৮৫তম মিনিটে ম্যাচে ফেরা গোল পায় ডাচরা। ডি-বক্সের প্রান্তে বল পেয়েই গোলে শট নেন কুইন্সি প্রমেস। বল গিয়ে আশ্রয় নেয় জালে। জার্মানির গোলরক্ষক ঝাঁপিয়ে পড়েও গোল বাঁচাতে পারেননি।

এরপর ম্যাচের ৯০তম মিনিটে ফন ডেইকের ভলিতে মানুয়েল নয়ার পরাস্ত হলে ড্রয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস। আর এই ম্যাচ থেকে এক পয়েন্ট অর্জন করে সেমিতে উঠে যায় নেদারল্যান্ডস।  

৪ ম্যাচে ৭ করে পয়েন্ট ফ্রান্স ও নেদারল্যান্ডসের। কিন্তু হেড টু হেডে এগিয়ে থাকায় শিরোপা লড়াইয়ে উঠেছে ডাচরা। তাই হতাশায় ডুবেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

‘এ’ লিগের চার গ্রুপের শীর্ষ দলগুলো নিয়ে আগামী বছর জুনে হবে টুর্নামেন্টের শিরোপা লড়াই। গ্রুপ-২ থেকে সুইজারল্যান্ড, গ্রুপ-৩ থেকে পর্তুগাল ও গ্রুপ-৪ থেকে ইংল্যান্ড আগেই শেষ চার নিশ্চিত করেছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি