ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নির্বাচনে পরাজয় মেনে নিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮

প্রেসিডেন্ট নির্বাচনে নিজের পরাজয় মেনে নিলেন মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন। একই সাথে নির্বাচনে জয়ের জন্য বিরোধীদলীয় নেতা ইব্রাহিম মোহাম্মদ সলিহ’কে অভিনন্দন জানান দেশটির বিদায়ী এই প্রেসিডেন্ট।

গতকাল রবিবার দ্বীপ রাষ্ট্র মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ইব্রাহিম মোহাম্মদ সলিহকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করে আজ সোমবার ফলাফল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। এই ঘোষণার কিছু সময় পর রাষ্ট্রীয় টেলিভিশনে নিজের পরাজয় মেনে নিয়ে বক্তৃতা দেন বিদায়ী হতে যাওয়া প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন।

এর আগে নিজ বাসভবনে সদ্য নির্বাচিত ইব্রাহিম মোহাম্মদের সাথে সাক্ষাৎ করেন আবদুল্লাহ। জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেন, “মালদ্বীপের জনগণ তাদের রায় জানিয়েছে। আর আমি ফলাফল মেনে নিয়েছি। আমি তাঁকে অভিনন্দন জানিয়েছি”।

মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে বিগত ৫ বছরে “জনগণকে আন্তরিকভাবে সেবা করেছেন” বলে দাবি করেন আবদুল্লাহ। তিনি আরও বলেন, “এই সেবার ফলাফল পরিষ্কার। যারা এটা মেনে নিয়েছেন এবং নির্বাচনে আমাকে ভোট দিয়েছেন আমি তাদেরকে ধন্যবাদ জানাই”।

এবারের নির্বাচনে দেশটির প্রায় ১২ লক্ষ নাগরিক ভোটার হিসেবে নিবন্ধিত ছিলেন। এদের মধ্যে ৮৯ শতাংশ নাগরিকই তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে এক লক্ষ ৩৪ হাজার ৬১৬টি ব্যালট (৫৮ শতাংশ) পেয়ে জয়ী হন ইব্রাহিম মোহাম্মদ সলিহ। আর আবদুল্লাহ ইয়ামিন পান ৯৬ হাজার ১৪২টি ব্যালট (৪২ শতাংশ)।

এদিকে ইব্রাহিম মোহাম্মদ চার বিরোধী দলের জোটের নেতৃত্ব দিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। জোটভুক্ত দলগুলোর বেশিরভাগ নেতাকর্মীই হয় নির্বাসিত অবস্থায় আছেন দেশের বাইরে আর নয়তো জেলে বন্দী। ইব্রাহিম মোহাম্মদ মালদ্বীপের একজন প্রবীণ সংসদ সদস্য এবং রাজনীতিবীদ।

আগামী ১৭ নভেম্বর চলতি দায়িত্বে থাকবেন আবদুল্লা ইয়ামিন।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি