ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নির্বাসন কাটিয়ে ফিরলেন আজহার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৯, ২৯ সেপ্টেম্বর ২০১৯

অবশেষে ভারতীয় ক্রিকেটের মূলস্রোতে ফিরলেন প্রাক্তন অধিনায়ক মোহম্মদ আজহারউদ্দিন। ম্যাচ ফিক্সিংয়ের দায়ে এত দিন ক্রিকেট থেকে নির্বাসনে ছিলেন তিনি। নির্বাসন কাটিয়েই শুক্রবার হায়দারাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন (এইচসিএ)-এর সভাপতি পদে নির্বাচিত হলেন আজহারউদ্দিন।

নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১০০ ভোট বেশি পেয়ে তিনি প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন। আজহারউদ্দিন পেয়েছেন ১৭৩টি ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৭৩টি ভোট। শুধু তিনি নিজে নন, পুরো প্যানেল নিয়ে বিজয়ী হয়েছেন আজহারউদ্দিন।

নির্বাচনে জিতে আজহারউদ্দিন বলেন, ক্রিকেটের অগ্রগতি আসে অ্যাসোসিয়েশনের হাত ধরে। তাই অ্যাসোসিয়েশন স্বাস্থ্যবান হলে সবাই খুশি হন। কিন্তু গত তিন বছর এমনটা ছিল না। সুতরাং এখান থেকে আমরা অ্যাসোসিয়েশনকে এগিয়ে নেবার শপথ নিচ্ছি।

৫৬ বছর বয়সি এই হায়দারবাদী ক্রিকেটের বাইরে রাজনীতিতেও জড়িয়ে আছেন। বর্তমানে আজহারউদ্দিন মোরাদাবাদের কংগ্রেস সংসদ সদস্য।

নব্বইয়ের দশকে ভারতীয় দলকে নেতৃত্ব দেন তিনি। আজহারের নেতৃত্বেই টিম ইন্ডিয়া ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে টেস্ট সিরিজে হারিয়েছিল। তিনি ভারতের অন্যতম সফলতম অধিনায়ক। দেশের হয়ে ৯৯টি টেস্ট খেলে ৬,২১৫ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২২টি সেঞ্চুরি। ৩৩৪টি একদিনের ম্যাচে ৭টি সেঞ্চুরিসহ তাঁর রয়েছে ৯৩৭৮ রান। সর্বোচ্চ ১৫৩টি ম্যাচে নট আউট ছিলেন আজহার।

২০০০ সালে ম্যাচ ফিক্সিংয়ের ঘটনায় দোষী সাব্যস্ত হয়ে এই প্রাক্তন ভারতীয় অধিনায়ক আজীবন নির্বাসিত হন। সম্প্রতি অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট তাঁকে অভিযোগ থেকে মুক্তি দিলে, ভারতীয় ক্রিকেটের মূলস্রোতে ফেরার স্বপ্ন দেখেন আজারউদ্দিন। সেই স্বপ্ন বাস্তবায়ন করলেন হায়দারাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হয়ে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি