ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নিলামে উঠছে বিশ্বের প্রথম ক্ষুদেবার্তা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১, ১৮ ডিসেম্বর ২০২১

ডাকবাক্সের যুগকে পেছনে ফেলে যোগাযোগের ক্ষেত্রে নতুন যুগের সূচনা করেছিলো মোবাইলফোন। শুরুর দিকে ফোনে কথা বলার চেয়েও বেশি সহজ ও সুবিধাজনক ছিলো ক্ষুদেবার্তা পাঠানো। বিভিন্ন সোশ্যাল মিডিয়া আগমনের আগ পর্যন্ত একচেটিয়া রাজত্ব করেছে মুঠোফোনের ক্ষুদেবার্তা। এবার মোবাইলে পাঠানো সর্বপ্রথম ক্ষুদেবার্তাটি সম্প্রতি নিলামে তুলছে একটি সার্ভিস প্রোভাইডার। 

চলুন জেনে নেওয়া যাক প্রথম পাঠানো ক্ষুদেবার্তাটি কী ছিলো আর কী-ই বা লেখা ছিল তাতে।

জানা যায়, ১৯৯২ সালের ৩ ডিসেম্বর, অর্থাৎ ২৯ বছর আগে পাঠানো হয়েছিল বিশ্বের প্রথম ক্ষুদেবার্তাটি। তখন বড়দিনের মৌসুম চলছিল। সেই সময়েই রিচার্ড জারভিসকে এ বার্তাটি পাঠিয়েছিলেন ২২ বছরের নিল প্যাপওয়ার্থ। ১৫টি অক্ষরের এই বার্তায় লেখা ছিল ‘মেরি ক্রিসমাস’। 

মজার কথা হলো, ব্রিটিশ প্রোগ্রামার নিল প্যাপওয়ার্থ এই ক্ষুদেবার্তাটি ফোন থেকে করেননি, কম্পিউটার থেকে পাঠিয়েছিলেন। 

সেই ঘটনার কথা মনে করে তিনি সম্প্রতি বলেছেন, ‘‘সেদিন তিনি ভাবতেও পারেননি যোগাযোগের এই পদ্ধতিটি ভবিষ্যতে এত জনপ্রিয় হয়ে উঠবে।’’

এবারই প্রথম ক্ষুদেবার্তাটি নিলামে তোলা হলো প্যারিসের এক নিলামঘরে। 

বিক্রেতারা মনে করছেন এর দাম উঠতে পারে দু লাখ ডলার পর্যন্ত। চলতি মাসের ২১ তারিখেই অনলাইনে অনুষ্ঠিত হবে এ নিলাম। এই নিলামের সব অর্থই দান করা হবে রাষ্ট্রের শরণার্থী শিবিরকে। 

প্রথম এসএমএসটি মানুষ এবং মানুষের সৃষ্ট প্রযুক্তির ইতিহাসের একটি দলিল, তাই এটি বিক্রির দরুন প্রাপ্ত অর্থ মানুষেরই কাজে লাগুক, এমনটাই বক্তব্য নিলামঘরের কর্তৃপক্ষের। আর সে কারণেই, একটি ডিজিটাল নমুনা হিসেবে এই এসএমএসটিকে নিলামে রাখছেন তারা।

সূত্র : সংবাদ প্রতিদিন
এমএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি