ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

নেদারল্যান্ডসকে উড়িয়ে নেশন্স লীগ চ্যাম্পিয়ন পর্তুগাল

প্রকাশিত : ১১:২৩, ১০ জুন ২০১৯

রোমাঞ্চকর জয়ে মৌসুমটা রাঙালো পর্তুগাল। নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরের শিরোপা জিতে ইতিহাস গড়লো ফের্নান্দো সান্তোসের দল।

তিন বছর আগে ফ্রান্সকে হারিয়ে ইউরোপ সেরার মুকুট জিতেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। সেবার ম্যাচ শুরুর পরই ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয়েছিল রোনালদোকে। পরে ডাগ আউটে দাঁড়িয়ে কোচের ভূমিকা পালন করে দলকে জিতিয়েছিলেন তিনি। এবার পুরোটা সময়জুড়েই থাকলেন মাঠে। উপহার দিলেন অসাধারণ এক ম্যাচ।

রোববার পোর্তোর এস্টাডিও দো দ্রাগাওয়ে অনুষ্ঠিত সেই অসাধারণ ম্যাচে বার্নার্ডো সিলভার পাস থেকে ৬০ মিনিটে দুর্দান্ত গোলটি করলেন গনকালো গুয়েদেস। এই একমাত্র গোলেই নেদারল্যান্ডসকে হারিয়ে শেষ পর্যন্ত প্রথমবার আয়োজিত উয়েফা নেশন্স লিগের শিরোপা জিতে নিলো রোনালদোর পর্তুগাল।

রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পর এই নিয়ে ১০ ম্যাচ খেলে অপরাজিত রইলো পর্তুগাল।

ম্যাচের শুরুতে দুদলের খেলাতেই ছিল ছন্দের অভাব। নিজেদের মাঠে ধীরে ধীরে গুছিয়ে ওঠা পর্তুগাল ৩১তম মিনিটে ম্যাচের প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায়। তবে সেমি-ফাইনালে হ্যাটট্রিক করা ক্রিস্তিয়ানো রোনালদোর জোরালো হেড দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন বার্সেলোনা গোলরক্ষক ইয়াসপের সিলেসেন। প্রথমার্ধের বাকি সময়েও প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখে দলটি, যদিও এ সময়ে নিশ্চিত কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা।

বিরতির পর প্রতিপক্ষের উপর আরও চাপ বাড়ায় স্বাগতিকরা। কিন্তু ডাচদের জমাট রক্ষণ ভাঙতে পারছিল না তারা। অবশেষে ৬০তম মিনিটে মেলে সাফল্যের দেখা। বের্নার্দো সিলভার কাটব্যাক পেয়ে ডি-বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শটে দলকে এগিয়ে দেন ভালেন্সিয়ার মিডফিল্ডার গেদেস।

গোল হজমের পর আক্রমণে কিছুটা মনোযোগী হওয়া নেদারল্যান্ডস ৬৬তম মিনিটে তাদের প্রথম প্রচেষ্টা লক্ষ্যে রাখতে পারে। তবে মেমফিস ডিপাইয়ের হেড দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন গোলরক্ষক রুই পাত্রিসিও।

বাকি সময়ে আর কেউই তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি। শেষ বাঁশির সঙ্গে সঙ্গে তিন বছরের মধ্যে দ্বিতীয় শিরোপা জয়ের উল্লাসে মেতে ওঠে পর্তুগাল। ২০১৬ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক ফ্রান্সকে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথম শিরোপাটি জিতেছিল দলটি।

ইউরো চ্যাম্পিয়নশিপের বাইরেও ইউরোপের দেশগুলোকে নিয়ে প্রথমবারের মত আয়োজন করা হলো উয়েফা নেশন্স লিগ। গত কয়েকমাস ধরে চলা এই লিগের অবশেষে পরিসমাপ্তি ঘটলো পর্তুগাল এবং নেদারল্যান্ডস ফাইনালের মধ্য দিয়ে।

গত ইউরো এবং বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি নেদারল্যান্ডস। সেই ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে ডাচরা। যার প্রতিফলন উয়েফা নেশন্স কাপের ফাইনালে খেলা।

আই//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি