ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পরিবর্তনের ছোঁয়া এশিয়ান ফুটবলেও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৪, ১৩ জুন ২০২০

করোনায় পাল্টে গেছে গোটা বিশ্ব। যেন স্থবির হয়ে পড়েছে পূর্ব থেকে পশ্চিমের প্রতিটি প্রান্ত। বাদ যায়নি ক্রীড়াঙ্গনও। পরিবর্তিত পরিস্থিতিতে ধীরে ধীরে মানিয়ে চলতে শুরু করেছে বেশকিছু দেশ। পরিবর্তনের হাওয়া লেগেছে খেলার মাঠেও। এরইমধ্যে, বন্ধ হওয়া জনপ্রিয় লিগগুলোও বিধি-নিষেধ মেনে মাঠে গড়াচ্ছে।

নিয়মের বেড়াজালে এএফসি কাপের পরবর্তী রাউন্ডের ম্যাচগুলো শুরু করার সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। এরইমধ্যে, বাংলাদেশ ফুটবল ফেডারেশনকেও জানিয়ে দেয়া হয়েছে বিস্তারিত।

নতুন নিয়ম অনুযায়ী, এ বছরের এএফসি কাপের গ্রুপ পর্বের বাকী খেলাগুলো একটি নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে সংস্থাটি। আগামী অক্টোবর-নভেম্বরে হবে এ খেলা। আর জোনাল সেমিফাইনাল হবে ২৪ ও ২৫ নভেম্বর। জোনাল ফাইনাল হবে ২ ডিসেম্বর এবং ফাইনাল ১২ ডিসেম্বর। এএফসি কাপ শুরুর পূর্বে দলগুলোকে নতুন করে খেলোয়াড় রেজিস্ট্রেশনেরও সুযোগ দেবে এএফসি।

আবাহনী এএফসি কাপের প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছে। সরাসরি গ্রুপর্বে খেলছে বসুন্ধরা কিংস। একটি ম্যাচ খেলেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নরা। ১১ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মালদ্বীপের টিসি স্পোর্টসকে ৫-১ গোলে হারিয়েছে বাংলাদেশের ক্লাবটি।

এদিকে, ফুটবল মৌসুমের বাকি অংশ পরিত্যক্ত ঘোষণা করায় ২০২১ সালের এএফসি কাপে বাংলাদেশের একটি কোটা নষ্ট হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলার সুযোগ পাবে। লিগ সম্পূর্ণ না হওয়ায় দ্বিতীয় দলের অংশগ্রহণের সুযোগ পাওয়া নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

কোন দেশের ঘরোয়া ফুটবল মৌসুম যেভাবেই ইতি টানা হোক না কেন, এএফসি সবকিছুই অবহিত। পরিস্থিতি বিবেচনা করে তারা ২০২১ সালের এএফসি কাপের জন্য বিশেষ ছাড় দেয়ার কথাও ভাবছে। ২০২১ সালের এএফসি কাপ নিয়ে দেশগুলোর ভাবনা এবং পরিকল্পনা কি, সে বিষয়টিও জানতে চেয়েছে এশিয়ার ফুটবলের অভিভাবক সংস্থাটি।

বাফুফে যদি দ্বিতীয় দলের নাম প্রস্তাব করে, সেক্ষেত্রে সে দলটি কারা হবে, এ নিয়ে প্রশ্ন থেকে যায়। এ মৌসুমে টুর্নামেন্ট হয়েছে শুধু ফেডারেশন কাপ। যেখানে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এবং রানার্সআপ রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। তাহলে ফেডারেশন কাপের রানার্সআপ দলের নামই প্রস্তাব করবে অথবা বিকল্প চিন্তাও করতে পারে বাফুফে।

‘এএফসি কাপ খেলার যোগ্যতা কেবল যে ফেডারেশন কাপ বা প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়া তা কিন্তু নয়। আরেকটি শর্ত হচ্ছে- এএফসির লাইসেন্সকৃত ক্লাব হওয়া। বসুন্ধরা কিংস আর আবাহনী চলমান এএফসি কাপে লাইসেন্সকৃত ক্লাব হিসেবেই অংশ নিয়েছে। ২০২১ সালের জন্য এএফসি আবার যখন লাইসেসিংয়ের কথা বলবে, তখন প্রিমিয়ার লিগের অন্য দলগুলোকেও চিঠি দেয়া হবে বাফুফের পক্ষ থেকে।’

পরিবর্তিত এ নিয়মের বিষয়গুলোর ব্যাপারটি একুশে টেলিভিশন অনলাইনকেও নিশ্চিত করেছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। করোনার কারনে নিয়মগুলোর বাইরে যাওয়ার কোন সুযোগ নেই বলেও জানান তিনি।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি