ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

পাক তারকা আমিরের অবসর ঘোষণা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৮, ২৬ জুলাই ২০১৯

বয়স সবে মাত্র ২৭ বছর। আর এই বয়সেই কিনা অবসর! হ্যাঁ পাঠক, টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের তারকা বোলার মোহাম্মদ আমির।

শুক্রবার (২৬ জুলাই) আকস্মিক এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন এই বাঁহাতি পেসার।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মাধ্যমে প্রকাশ করা এক বিবৃতিতে লাল বলের ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর কথা উল্লেখ করেন আমির। ক্যারিয়ারের সামনের দিনগুলোতে সাদা বলের ক্রিকেটের প্রতিই মনোযোগী হতে চান বাঁহাতি এই পেসার।

বিবৃতিতে আমির বলেন, ‘ক্রিকেটের সর্বোচ্চ এবং ঐতিহ্যবাহী সংস্করণে পাকিস্তানের প্রতিনিধিত্ব করতে পারাটা সম্মানের ব্যাপার। আমি দীর্ঘ সংস্করণের ক্রিকেট থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি যেন আমি সাদা বলের ক্রিকেটে মনোযোগ দিতে পারি।’

তিনি যোগ করেন, ‘পাকিস্তানের হয়ে খেলাটা এখনও আমার চূড়ান্ত লক্ষ্য ও উদ্দেশ্য। আর আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপসহ দলের আসন্ন চ্যালেঞ্জগুলোতে অবদান রাখার জন্য শারীরিকভাবে যেন সেরা অবস্থানে থাকতে পারি, সেজন্য সর্বোচ্চ চেষ্টা করব।’

২০০৯ সালে টেস্ট অভিষেক হয়েছিল আমিরের। গলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার সাদা পোশাকে মাঠে নেমেছিলেন তিনি। ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচটি তিনি খেলেছেন চলতি বছরের জানুয়ারিতে। জোহানেসবার্গে তার দলের প্রতিপক্ষ ছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

৩৬ টেস্টে ৩০.৪৭ গড়ে ১১৯ উইকেট নিয়েছেন আমির। ইনিংসে ৪ উইকেট ছয়বার আর চারবার ৫ উইকেট নিলেও এক ম্যাচে ১০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখাতে পারেননি তিনি। তার ক্যারিয়ার সেরা বোলিং ৪৪ রানে ৬ উইকেট।

২০১০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়েছিলেন আমির। নিষিদ্ধ হয়েছিলেন ৫ বছরের জন্য। বয়স কম থাকায় তাকে যেতে হয়েছিল সংশোধন কেন্দ্রেও। শাস্তির মেয়াদ শেষে ২০১৬ সালের জুলাইতে ফের টেস্ট ক্রিকেটে ফেরেন তিনি।

নিষিদ্ধ হওয়ার আগ পর্যন্ত ১৪ টেস্টে ২৯.০৯ গড়ে ৫১ উইকেট নিয়েছিলেন আমির। আর ফেরার পর ২২ টেস্টে ৩১.৫১ গড়ে তার উইকেটসংখ্যা ৬৮টি। গেল দেড় বছরে টেস্টে দুর্দান্ত ফর্মে ছিলেন আমির। ২০১৮ সালের শুরু থেকে ৬ ম্যাচ খেলে মাত্র ২১ গড়ে ২৪ উইকেট শিকার করেন অন্যতম সেরা এই বাঁহাতি সিমার।

এনএস/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি