ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

পাকিস্তানের জয়ে কঠিন সমীকরণে বাংলাদেশ-ইংল্যান্ড

প্রকাশিত : ১২:৫০, ৩০ জুন ২০১৯

আসর থেকে বিদায় নেয়া আফগানিস্তানের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে প্রথমবারের পয়েন্ট তালিকায় শেষ চারে উঠেছে পাকিস্তান। ৮ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডকে সরিয়ে চারে জায়গা করে নেন সরফরাজরা। এতে করে শীর্ষ চারে ওঠার লড়াইটা বেশ জমে উঠেছে।

পাকিস্তান এগিয়ে যাওয়ায় কঠিন সমীকরণে পড়েছে ইংল্যান্ড, বাংলাদেশ আর শ্রীলংকা। ছিটকে পড়ার আশঙ্কায় আছে নিউজিল্যান্ডও।

এতোদিন ভারত কিংবা পাকিস্তানের সঙ্গে যেকোন এক ম্যাচে জয় পেলে সেমির টিকিট পাওয়া অনেকটা সহজ ছিল টাইগারদের। কিন্তু পাকিস্তানের কাছে নিউজিল্যান্ডের পরাজয় এবং আফগানদের বিপক্ষে পাকিস্তানের টানা তৃতীয় জয়ে নতুন করে জটিল হিসেবের মুখোমুখি হয়েছে টাইগাররা।

৮ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার চারে এখন পাকিস্তান। তাদের সামনে আছে একটিমাত্র ম্যাচ, প্রতিপক্ষ বাংলাদেশ।

স্বাগতিক ইংল্যান্ডের জন্য পথটা আরো কঠিন। আজ বার্মিহামে ভারতের বিপক্ষে মাঠে নামছে তারা। ৭ ম্যাচ খেলে ৮ পয়েন্ট তাদের। জায়গা হয়েছে চার থেকে নেমে পাঁচে। সেমিফাইনালের ট্রেনে উঠতে হলে আজ জয়ের বিকল্প নেই তাদের।

তবে, বাস্তবতা হলো প্রতিপক্ষ যখন ভারত, শঙ্কাটা তাদের সেখানেই। কেননা, বিশ্বকাপের এ আসরে এখনো পরাজয়ের তীক্ততা পায়নি কোহলিরা। ইংলিশদের কাটা ঘায়ে তাই নুনের ছিটা দিতে মুখিয়ে আছে ধোনিরা। এ ম্যাচে ইংলিশরা হারলে সেমির টিকিট পাওয়া তাদের জন্য অমাবস্যার চাঁদ হয়ে দেখা দিতে পারে।

হারলে ৮ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হবে তাদের। এতে করে বাংলাদেশের কপাল খুলেও যেতে পারে। আজ ছাড়া গ্রুপ পর্বের শেষ প্রতিপক্ষ তাদের কিউইরা। যারাও কিনা ইংল্যান্ড ও পাকিস্তানকে নিয়ে বড় শঙ্কায় আছে। তারা কোনভাবেই চাইবে না ইংলিশরা আজও তাদের বিপক্ষে জয় পাক। ফলে, আজকের ম্যাচটি স্বাগতিকদের জন্য ডু অর ডাই, এতে কোন সন্দেহ নেই।

অন্যদিকে, ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার ছয়ে আছে বাংলাদেশ। হাতে রয়েছে দুটি ম্যাচ। প্রতিপক্ষ দুই চিরপ্রতিদ্বন্দ্বি ভারত ও পাকিস্তান। ফলে, টাইগারদের সামনে কঠিন পরীক্ষা যে দিতে হচ্ছে, তা নিয়ে কোন ডাউট থাকার কথা নয়।

কিউইদের বিপক্ষে পাকিস্তানের জয় টাইগারদের কিছুটা অস্বস্তিতে ফেলেছিল। সে লবণে নতুন করে পানি ঢেলেছে আফগানিস্তান। ফলে, সেমির ট্রেনে উঠতে হলে এখন আর একটি নয়, দুটিতেই জিততে হবে মাশরাফিদের।

একটিতে হবে, সেক্ষেত্রে ভারতে বিপক্ষে হারলেও জয় পেতে হবে পাকিস্তানের বিপক্ষে। পাশাপাশি ইংল্যান্ডকে হারতে হবে ভারত ও নিউজিল্যান্ডের কাছে।

তবে, হিসেব করতে হবে অনেক অনেক কিছু। কেননা, স্বাগতিকরা চাইবে যেকোন ভাবেই হোক অন্তোত একটিতে জিততে। বাংলাদেশ যদি দুই ম্যাচেই জয় পায়, তাহলে ইংলিশদের সে আশা আর পূরণ হওয়ার সম্ভাবনা থাকবেনা।

আবার ইংলিশরা যদি আজকের ও পরের ম্যাচে জয় পায় তাহলে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষ চারে উঠবে তারা। বাদ পড়বে বাংলাদেশ, পাকিস্তানসহ ক্ষীণ সম্ভাবনা থাকা শ্রীলংকা।

ফলে, আজকের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে টাইগারদের। ইংল্যান্ড আজ হারলেই বাংলাদেশের সেমির আশা বাড়িয়ে দিবে।

এদিকে, সরফরাজদের সেমিফাইনালে উঠতে হলে, আজকের ম্যাচে ইংলিশদের হারের পাশাপাশি বাংলাদেশের সঙ্গে  জয় পেতে হবে। ইংল্যান্ড যদি ভারত ও নিউজিল্যান্ডের সঙ্গে জিতে যায়, আর পাকিস্তান যদি বাংলাদেশের সঙ্গে বড় জয় ব্যবধানে জয় পায় তাহলে শীর্ষ চারে উঠবে পাকিস্তান আর ইংল্যান্ড। বাদ পড়বে নিউজিল্যান্ড আর বাংলাদেশ।

এদিকে, ৭ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে সাতে থাকা শ্রীলংকাকে সেমিতে যেতে হলে নিজেদের জয়ের পাশাপাশি ইংল্যান্ড ও পাকিস্তানকে সব ম্যাচে হারতে হবে। তাদের প্রতিপক্ষ ক্যারিবিয়ান ও ভারত। ক্যারিবিয়ানদের বিপক্ষে জয় পেলেও, ভারতের বিপক্ষে সে সম্ভাবনা আপাতোত নেই বললেই চলে। ফলে, বাংলাদেশের জন্য আজকের ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ।

ভারতের বিপক্ষে আজ ইংল্যান্ড জিতলে, বাংলাদেশ যদি ভারতের বিপক্ষে জয় পায় কিন্তু পাকিস্তানের কাছে হেরে যায়, তাহলে ইংলিশরা শেষ চার নিশ্চিত করবে।

ইংলিশদের হারের পাশাপাশি ভারত ও পাকিস্তানের বিপক্ষে জয়ই একমাত্র বাংলাদেশকে সেমির চূড়ান্ত টিকিট দিতে পারে।

আগামী ২ ও ৫ জুলাই ভারত ও পাকিস্তানের বিপক্ষে সে লক্ষ্যেই মাঠে নামবে টাইগাররা।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি