ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

প্রথম দিনে সমান তালে লড়ল আফগানরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৮, ১ সেপ্টেম্বর ২০১৯

দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে উজ্জ্বল ছিলেন দুই আফগান ইহসানউল্লাহ ও ইব্রাহিম জাদরান। অর্ধশতক হাঁকিয়েই স্বেচ্ছায় মাঠ ছেড়েছেন এ দুই ওপেনার। অন্যদিকে স্বাগতিক বিসিবি একাদশের পক্ষে দ্যুতি ছড়িয়েছেন আল-আমিন জুনিয়র ও সুমন খান।

ডানহাতি অফ স্পিনার আল-আমিনের ৪ উইকেটের পাশাপাশি সুমনের প্রাপ্তি ২ উইকেট। আর দিনের খেলা শেষে আফগানিস্তানের সংগ্রহ ৬ উইকেটে ২৪২ রান। বলা যায়, সমান তালেই লড়েছে উভয় দল। 

রোববার চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান দলনেতা রশিদ খান। ব্যাট করতে নেমে দলকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার ইহসানউল্লাহ ও ইব্রাহিম জাদরান। অর্ধশতক পূর্ণ করেন দুজনেই। পরে বাকি ব্যাটসম্যানদের প্রস্তুতি নেয়ার সুযোগ দিয়ে স্বেচ্ছা অবসরে যান দুই ওপেনার।
    
নতুন ক্রিজে এসে জুটি বাধেন মোহাম্মদ জাভেদ ও রহমত শাহ। তবে ওপেনিং জুটির মতো আধিপত্য বিস্তার করতে পারেনি তারা। উল্টো প্রথম সাফল্যর মুখ দেখে স্বাগতিকরা। ৩ রান করা জাভেদকে সাজঘরে ফিরিয়ে স্বাগতিকদের পক্ষে ম্যাচে প্রথম আঘাত হানেন পেসার সুমন খান।

কিছুক্ষণ পর আবারও উইকেট উদযাপনে মাতে বিসিবি একাদশ। এবার রহমত শাহকে আউট করে নিজের উইকেটের খাতা খোলেন আল-আমিন জুনিয়র। ৭ রান করা রহমতশাহ এনামুল হকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। 

এরপর ক্রিজে এসে জুটি গড়েন হাশমতউল্লাহ ও আসগর আফগান। বিপর্যয় আর বাড়তে না দিয়ে স্কোরবোর্ডে ২ উইকেটে ১৫৭ রান জমা করে দ্বিতীয় সেশনের খেলা শেষ করেন তারা। তবে চা পানের বিরতির পর ভাঙে এ জুটি। 

১৬ রান করা আসগরকে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরান আল-আমিন। এর কিছুক্ষণ পর হাশমতউল্লাহকেও সাজঘরের পথ ধরান তরুণ এই অফ স্পিনার। লেগ-বিফোরের ফাঁদে ফেলে প্যাভিলিয়নে ফেরান তাকে। এখানেই থামেননি আল-আমিন।

ক্রিজে আসা নতুন ব্যাটসম্যান ইকরাম আলি খিলের (১) উইকেটও লাভ করেন তিনি। ফিরতি বলে দারুণ এক ক্যাচ নিয়ে এ ব্যাটসম্যানকে সাজঘরের পথ ধরান আল-আমিন। এর ফলে ১৮৭ রানে পঞ্চম উইকেট হারায় সফরকারীরা।

দ্রুত ৪ উইকেট হারিয়ে চাপে থাকা আফগানিস্তানের হাল ধরেন মোহাম্মদ নবী ও আফসার খান জাজাই। চাপ সামলে প্রতিরোধ গড়ে তোলার মুহূর্তে এ জুটি ভাঙেন সুমন। এ মিডিয়াম পেসারের দ্বিতীয় শিকারে পরিণত হন ৩৩ রান করা নবী। এতে বিচ্ছিন্ন হয় ৪২ রানের পঞ্চম উইকেট জুটি। 

শেষ দিকে রশিদ খান ও আফসার জাজাই আর কোনও বিপর্যয় হতে না দিয়ে কাটিয়ে দেন দিনের বাকিটা সময়। যাতে প্রথম দিন শেষে স্কোরবোর্ডে ৬ উইকেটে ২৪২ রান তুলতে সক্ষম হয় সফরকারী আফগানরা। 

টাইগার স্পিনার আল আমিন ১৮ ওভার বল করে ৫১ রানের বিনিময়ে নেন ওই ৪টি উইকেট। আর সুমন খান ১৩.১ ওভার হাত ঘুরিয়ে ২১ রান দিয়ে তুলে নেন ২টি উইকেট।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি