ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফর্মুলা থ্রি-তে দুর্ঘটনা: মৃত্যুর মুখ থেকে ফিরলেন সোফিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৬, ২০ নভেম্বর ২০১৮

সতেরো বছরের ফর্মুলা থ্রি ড্রাইভার, জার্মান তরুণী সোফিয়া ফ্লশের ভয়াবহ দুর্ঘটনা নিয়ে উত্তাল ক্রীড়া দুনিয়া। রোববার ম্যাকাও গ্রঁ প্রি-তে রেসিংয়ের সময়ে সোফিয়ার গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে উড়ে গিয়ে ধাক্কা মারে চিত্রসাংবাদিকদের বাঙ্কারে। টুইটারে তার গাড়ি উড়ে যাওয়ার ভিডিও পোস্ট করামাত্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ দিন সেই ভিডিও ভাইরাল হয়ে যায়।

তা দেখার পরে অনেকেই সোফিয়ার ভাগ্যকে ধন্যবাদ দিচ্ছেন। নানা খেলার ক্রীড়াবিদরা তার দ্রুত আরোগ্য কামনা করার পাশাপাশি লিখেছেন, ‘ভাগ্য ভাল যে, এখনও প্রাণে বেঁচে আছেন সোফিয়া।’ ভিডিওতে দেখা যাচ্ছে, সোফিয়ার গাড়ি ট্র্যাক থেকে সম্পূর্ণভাবে শূন্যে উড়ে গিয়ে চিত্রসাংবাদিকদের বাঙ্কারে গিয়ে ধাক্কা মারছে। টুকরা-টুকরা হয়ে যায় তার রেসিং কার। এমনকি, তিনজন চিত্রসাংবাদিক গুরুতর আহত হয়েছেন। এই দুর্ঘটনা দেখে অনেকের মনে পড়ে গিয়েছিল ১৯৯৪ সালে আয়ার্টন সেনার হতভাগ্য সেই দুর্ঘটনার কথা। তবে সোফিয়ার শিরদাঁড়ায় গুরুতর চোট লাগলেও তিনি প্রাণে বেঁচে গেছেন।

শিরদাঁড়ায় ১১ ঘণ্টা অস্ত্রোপচার হয় তার। অস্ত্রোপচার সফল হয়েছে বলে জানিয়েছেন  চিকিৎসকেরা। সতেরো বছরের সোফিয়া তার আগে সবার শুভকামনার জন্য ধন্যবাদ দিয়ে টুইটারে লিখেছেন, ‘আমি ভাল আছি। শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে অনেক ধন্যবাদ।’ তার দলের প্রধানও বলেছেন, ‘সোফিয়ার সঙ্গে ঈশ্বর ছিলেন। তাই এ রকম একটা দুর্ঘটনার পরেও ও বেঁচে গেছে।’ রেস দেখতে উপস্থিত জনতা তো বটেই, ভিডিওটি দেখার পরেও অনেকে মন্তব্য করেন যে, এমন বিপজ্জনক দুর্ঘটনা কেউ কখনও দেখেননি। সোফিয়ার দলের প্রধান বলেছেন, ‘রকেটের মতো উড়ছিল সোফিয়ার গাড়ি। আমাদের হিসেব মতো দুর্ঘটনার সময় ওর গাড়ির গতিবেগ ছিল ঘণ্টায় ২৭৬ কিলোমিটার।’

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গাড়ির রেস ফর্মুলা ওয়ানের মতোই ফর্মুলা থ্রি। তবে সর্বোচ্চ গতিবেগ ফর্মুলা থ্রি-তে থাকে ২৭০-২৮০ কি.মি.। ফর্মুলা ওয়ানের সর্বোচ্চ গতি সেখানে ৩৬০-৩৭০ কি.মি. পর্যন্ত উঠতে পারে। ফর্মুলা ওয়ানে সুযোগ পাওয়াই রেস চালকদের একমাত্র লক্ষ্য। যে সুযোগ পেতে ফর্মুলা থ্রি-তে দক্ষতা দেখিয়ে উঠে আসতে হয় চালকদের।

রেসিং কর্তাদের বয়ান অনুযায়ী, প্রথমে সামনের গাড়িতে ধাক্কা খায় সোফিয়ার গাড়ি। তাতে কিছুটা বেসামাল হয়ে তিনি ফের ধাক্কা মারেন পাশের একটি গাড়ির ভিতরের দিকে। তার পরেই সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়ে উড়ে যায় তার রেসিং কার। যার গায়ে লেখা রয়েছে ‘ডেয়ার টু বি ডিফারেন্ট।’ অন্য রকম হতে গিয়ে কিংবদন্তি ড্রাইভার আয়ার্টন সেনার মতো জীবনই স্তব্ধ হয়ে যেত পারত গত রোববার।

দলের প্রধান বলছেন, ‘দুর্ঘটনা ঘটার পরে যে সব ছবি আসতে শুরু করেছিল, তা দেখে আমরা ভেঙে পড়েছিলাম। ভাবিনি আর কোনও আশা আছে বলে। মোটর স্পোর্টে অনেক দুর্ঘটনা ঘটেছে। কিন্তু এ রকম দুর্ঘটনা আমি দেখিনি।’

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি