ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফুটবলকে বিদায় বললেন কিংবদন্তি গোলরক্ষক ক্যাসিয়াস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৭, ৫ আগস্ট ২০২০

ফুটবলকে বিদায় বলে দিলেন স্পেন ও রিয়াল মাদ্রিদের কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। হার্ট অ্যাটাকের কারণে প্রায় এক বছর মাঠের বাইরে থাকার পর মঙ্গলবার হঠাৎ করেই অবসরের ঘোষণা দেন ৩৯ বছর বয়সী এই ফুটবলার। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক আবেগঘন পোস্টে ক্যাসিয়াস জানালেন, ‘আজকের দিনটি আমার জীবনের সবচেয়ে কঠিনতম একটি দিন, বিদায় বলার সময় চলে 
এসেছে। আর কখনো পোস্টের নিচে দেখা যাবে না তাকে।’

এর মধ্য দিয়ে তার ২২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের অবসান ঘটলো। গত বছরের মে মাসে পোর্তোর হয়ে অনুশীলনের সময় হার্ট অ্যাটাকের পর এক বছর মাঠের বাইরে ছিলেন তিনি। তবে হঠাৎ করেই অবসরের ঘোষণা দিয়ে দিলেন ক্যারিয়াস। 

দেশের হয়ে দুটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং একটি বিশ্বকাপও জিতেছেন ক্যাসিয়াস। ২০০৮ ও ২০১২ সালে ইউরো ও ২০১০ সালে বিশ্বকাপ জয় করা স্পেন দলের সদস্য ছিলেন ক্যাসিয়াস। ক্লাব ফুটবলেও সাফল্যে রঙ্গিন ছিলেন ক্যাসিয়াস। রিয়াল মাদ্রিদের হয়ে পাঁচবার লা-লিগা ও তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ক্যাসিয়াস। রিয়ালের হয়ে ৭শ’র বেশি ম্যাচ খেলেছেন তিনি।

১৯৯০ সালে টিনএজার হিসেবে রিয়াল মাদ্রিদে ক্যারিয়ার শুরু করেছিলেন ক্যাসিয়াস। এরপর ১৯৯৯ সালে রিয়াল মাদ্রিদের সিনিয়র দলে যোগ দেন তিনি। ২০১৫ সাল পর্যন্ত রিয়ালেই খেলেন তিনি। এরপর রিয়াল ছেড়ে পর্তুগীজ ক্লাব পোর্তোতে যোগ দেন ক্যাসিয়াস। পোর্তোর হয়ে চার মৌসুমে ১১৬টি ম্যাচ খেলেছেন তিনি।

২০০০ সালে স্পেন জাতীয় দলে যোগ দেন ক্যাসিয়াস। ১৬ বছর দাপটের সাথে স্পেনের গোলবার সামলিয়েছেন তিনি। দেশের হয়ে ১৬৭টি ম্যাচ খেলেন ক্যাসিয়াস।

ক্যাসিয়ারের অবসর ঘোষণার পর তার সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদ এক বিবৃতিতে বলেছে, ‘রিয়াল মাদ্রিদের ফুটবল ইতিহাসে অন্যতম সেরা গোলরক্ষক ক্যাসিয়াস। মাত্র ৯ বছর বয়সে স্প্যানিশ ক্লাবে যোগ দিয়েছিলেন তিনি। সে এখানে পারফরমেন্স করেছে এবং ২৫ বছর আমাদের জার্সি আগলে ছিলো। এমনকি সে আমাদের সর্বকালের সেরা অধিনায়কও হয়ে উঠেছিল। সে এমন একজন গোলরক্ষক, যে তার কাজ দিয়ে রিয়াল মাদ্রিদকে আরও বেশি জনপ্রিয় করেছেন। মাঠ ও মাঠের বাইরে তার আচরণ অনুকরণীয়।’
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি