ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফোক ফেস্টের দ্বিতীয় দিন; গাইবেন মমতাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৭, ১৬ নভেম্বর ২০১৮

দ্বিতীয় দিনের মতো আয়োজন শুরু হয়েছে “ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট, আন্তর্জাতিক লোক সংগীত উতসব-২০১৮”। রাজধানীর আর্মি স্টেডিয়ামে চলমান এই উৎসবে দেশি বিদেশি অন্যান্য শিল্পীদের সাথে আজ সঙ্গীত পরিবেশন করবেন মমতাজ।

আজ শুক্রবার সন্ধ্যা ৬টায় দ্বিতীয় দিনের আসর শুরু হয়। এসময় প্রথমে সংগীত পরিবেশন করেন বাংলাদেশের ব্যান্ড দল স্বরব্যাঞ্জো। রাজশাহীর এই সংগীত দলে আছেন ১১ জন সদস্য। ভোকাল হিসেবে থাকছেন বগা তালেব, রপক আহমেদ, আসিফ হাসান নিলয়, রাতুল সরকার।  বাঁশি এবং হারমোনিকা বাজাবেন শহিদুল আলম জীবন, এবং বগা তালেব। গিটার হাতে থাকছেন বানা রত্ম, নিলয়। বেসে আছেন রুপক আহমেদ, তানভির আল আযাদ।  ভায়োলিন বাজাবেন অধরা শ্রেয়সী অথৈ আর পারকাশান বা কাহন বাজাবেন সঞ্জয় মল্লিক। সন্ধ্যা ৬টা ৫০ মিনিট পর্যন্ত গান পরিবেশন করবে স্বরব্যাঞ্জ।

এরপর সন্ধ্যা ৭টায় মঞ্চে আসবে বাহরাইনের ব্যান্ড মাজায। সাম্প্রতিককালে বাহরাইনের সবথেকে বড় সংগীত আয়োজন ‘স্প্রিং অফ কালচা’ এ অংশ নেওয়া এই দলে আছেন জীহাদ আল হালাল (চেলো), আবদুল্লাহ্ ফয়সাল  পারকাশানস এবং  সালাহ শারাখাত (বেস) এবং হামিদ আল সাঈদ (গিটার)। এক ঘন্টা সঙ্গীত পরিবেশন করবে মাজায।

রাত ৮টা ১০ মিনিটে একক সংগীত পরিবেশন করবেন ভারতের গায়ক, সুরকার এবং সংগীত প্রযোজক রঘু দিকশিত। তবে তার দলে থাকছেন আরও চার শিল্পী রাঘুপতি দ্বারকানাথ দিক্সিত, নেরেশ নাথান, জো জ্যাকব এবং নাভিন থমাস।

রাত ৯টা ২০ মিনিটে মঞ্চ মাতাতে আসবে সুদূর মার্কিন মুল্লুক থেকে আসা ব্যান্ডদল লস টেক্সমেনিয়াক্স। তেহানো মিউজিক থেকে অনুপ্রাণিত হয়ে ১৯৯৭ সালে দলটি গঠন করেন ম্যাক্স বাকা। ২০১০ সালে “বেস্ট তেহানো অ্যালবাম” বিভাগে জয় করেন সংগীতের সবচাইতে বড় পুরস্কার গ্রামি অ্যাওয়ার্ড।  এছাড়াও দুবার স্মিথসোনিয়ান ফোকলাইফ ফেস্টিভালে অংশগ্রহণ করেন লস্ টেক্সমেনিয়াক্স।  ব্যান্ড সদস্যদের মধ্যে ম্যাক্স বাকা’কে বলা হয় বিশ্বের অন্যতম বাহো সেক্সতো বাদক। অপরদিকে জশ বাকা অসাধারণ অ্যাকোর্ডিয়ান বাজানোর সাথে “তেহানো মিউজিক” এর মৌলিক বিষয়গুলো নিজের মাঝে রপ্ত করে নিয়েছেন নিজ ভাষায়। এর নাম দিয়েছেন “টেক্সাস গামবো”। ড্রামার ও মাল্টি ইন্সট্রুমেন্টালিস্ট লরেনযো মার্টিনেয ব্যান্ডের গানে এনেছেন মেক্সিকান-চিকানো আমেরিকান প্রভাব। নোয়েল হার্নান্দেয “তেহানো মিউজিক” চর্চার প্রধান স্থান রিও গ্রান্দে ভ্যালিতে বড় হবার কারণে ব্যান্ডে তার ভূমিকা অপরিসীম। এছাড়াও লস্ টেক্সমেনিয়াক্স এ আছে উইল জে.লস, ফ্লাকো ইয়েমিনেয।

রাত সাড়ে দশটায় দিনের শেষ আয়োজন নিয়ে মঞ্চে আসবেন মমতাজ বেগম। এক ঘন্টা দর্শকদের উদ্দেশ্যে সংগীত পরিবেশন করবেন দেশের এই ফোক সম্রাজ্ঞী। বাবা মধু বয়াতির কাছে বাউল সংগীতে হাতেখড়ি হওয়া এই সংগীত শিল্পীর দখলে আছে প্রায় ৭০০ একক অ্যালবাম।

মমতাজের পরিবেশনা শেষ হলে রাত ১২টায় শেষ হবে ফোক ফেস্টের দ্বিতীয় দিন। তিন দিনব্যাপী লোকসংগীতের এই আয়োজন চলবে আগামীকাল শনিবার পর্যন্ত। এবারের আসরে পৃথিবীর সাতটি দেশ থেকে ১৭৪ জন সংগীত ও যন্ত্রশিল্পী তাদের সংগীত পরিবেশন করবেন। এর আগে গতকাল বৃহস্পতিবার মেরিল নিবেদিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৮’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর।

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি