ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

বাংলাদেশ দলের ‘অন্তর্দ্বন্দ্ব’ ফাঁস, কি বললেন আকরাম!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩২, ৩০ জুলাই ২০১৯

বিশ্বকাপ ও শ্রীলঙ্কা সফর মিলিয়ে স্মরণকালে সবচেয়ে বাজে সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট দল। বিশ্বকাপে হতশ্রী পারফর্মেন্সের পর শ্রীলঙ্কার মাটিতে টানা দুই ম্যাচ হেরে সিরিজও হেরেছে টাইগাররা। দলের এই অবস্থার মধ্যেই বেরিয়ে আসছে ভেতরের নানা সমস্যার কথা। কিছুদিন আগে বিসিবি সভাপতিও বলেছিলেন এমন কথা। এবার বেরিয়ে এল- আরও ‘ভয়ংকর’ তথ্য!

বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে স্লো ব্যাটিংয়ের কারণে মাহমুদউল্লাহর ওপর খেপে যান সহ-অধিনায়ক সাকিব আল হাসান। অধিনায়ক মাশরাফিকেও বলেছিলেন মাহমুদউল্লাহকে বাদ দিতে। তবে সাকিবের কথা শোনেননি মাশরাফি। 

ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজের একটি প্রতিবেদনে উঠে এসেছে বাংলাদেশ দলের ভেতরের এমন গোপন চিত্র। এর আগে সাইফউদ্দিনকে নিয়েও একটি সংবাদ প্রকাশ হয়েছিল, যেখানে বলা হয়েছে, বড় দলের বিপক্ষে ইনজুরির দোহাই দিয়ে ইচ্ছা করে খেলেন না সাইফ।

এদিকে দলের ভেতরের এসব সমস্যার বিষয়কে উড়িয়ে দিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়রাম্যান আকরাম খান। তিনি বলেন, দলের ভেতরে কোনো সমস্যা নাই, এসব তথ্য ভুয়া।'

বিসিবির এই পরিচালক আরও বলেন, বিশ্বকাপে আমি দলের সঙ্গেই ছিলাম। এমন কিছু হলে অবশ্যই আমার চোখে পড়ত।'

তাহলে এসব তথ্য কীভাবে ফাঁস হচ্ছে বিভিন্ন গণমাধ্যমে? এমন প্রশ্নের জবাবে আকরাম খান কিছুটা বিব্রত হয়ে বলেন, আসলে এরকম কোন কিছুই ঘটেনি, এসব তথ্য তারা কীভাবে পায় বা তাদেরকে কে দেয়, তা আমার জানা নাই। 

সদ্য সমাপ্ত ইংল্যান্ড বিশ্বকাপে স্বাগতিকদের বিপক্ষে ম্যাচটিতেই শেষ ২০ ওভারে ১৯০ রান দরকার ছিল টাইগারদের। ড্রেসিং রুমে থাকা সবার বিশ্বাস ছিল যে, এটা তাড়া করা সম্ভব। কিন্তু মাহমুদুল্লাহর স্লো ব্যাটিং (৪১ বলে ২৮) পছন্দ হয়নি সাকিবের। এ বিষয়ে মাশরাফিকে অভিযোগ করার পরও যখন তিনি কথা রাখেননি, তখন সাকিব নিজেকে সরিয়ে নেন দলের পরিকল্পনা থেকে।

এদিকে সতীর্থদের সমর্থন না পেয়ে নাখোশ ছিলেন মাহমুদউল্লাহও। ব্যাটিং অর্ডার নিয়েও অসন্তুষ্টি ছিল তার। বিশ্বকাপে ছয় নম্বরে ব্যাটিং করতে নামতেন তিনি। মাহমুদুল্লাহ মনে করতেন, তার আরও উপরে ব্যাটিং করার সামর্থ্য আছে। পরের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলে ছিলেন। কিন্তু তাকে ব্যাটিংয়ে নামতে হয়নি। সাকিবের ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে বাংলাদেশ জিতে যায় সহজেই। এরপরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে হাফসেঞ্চুরি করেন মাহমুদউল্লাহ। ওই ম্যাচে তিনি ৫০ বলে ৬৯ রানের ইনিংস খেলেন। 

বিশ্বকাপে হাফসেঞ্চুরি করার পরই মাহমুদউল্লাহ আচরণ সতীর্থদের চমকে দেয়। তিনি মনে করেন, ভালো ইনিংস খেলার পরও সতীর্থরা সমর্থন দিচ্ছেন না। তা নিয়ে নাকি শ্রুতিকটু মন্তব্যও করেন বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান। 

এদিকে সময়টা এখনও ভালো যাচ্ছে না মাহমুদউল্লাহ রিয়াদের। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই ম্যাচে তার ব্যাট থেকে আসে মাত্র ৯ রান। প্রথম ম্যাচে ৩ ও দ্বিতীয় ম্যাচে আউট হন ৬ রান করে। একটি ক্যাচও মিস করেন মালিঙ্গার বিদায়ী ম্যাচে।

এর আগে বিসিবি সভাপতি জানিয়েছিলেন, পাকিস্তানের বিপক্ষে ম্যাচে তিনি একাদশ ঠিক করে দেওয়ার পরও ভিন্ন দল নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। নাজমুল হাসান বলেন, আমি আগেরদিন রাত সাড়ে ১১টা পর্যন্ত টিমের খেলোয়াড়দের সঙ্গে ছিলাম। ওখানে একটা প্ল্যান ঠিক হয়। মুশফিকের হাতে স্লিং লাগানো। মুশফিক স্কোয়াডে ছিল না। মাশরাফি আগের দিন থেকেই নেই। প্র্যাকটিসও করেনি। প্ল্যানিং স্ট্রাটেজিতেও ছিল না। আমরা স্কোয়াড ঠিক করলাম। সব ঠিক হলো। কোচ সেখানে ছিলো, সবাই ছিলো। 

পাপন আরও বলেন, কিন্তু পরদিন দেখি অন্য টিম মাঠে নামছে। এগুলো তো এর আগে কখনও হয়নি। তাই এখানে অবশ্যই সমস্যা আছে। এটা নিয়ে কথা বলার কিছু নেই।

মূলত এ বিষয়ের উপর ভিত্তি করেই অতি ভদ্রগোছের হিসেবে পরিচিত টাইগারদের কোচ স্টিভ রোডসকেই সরিয়ে দেয়া হয় দায়িত্ব থেকে। 

এনএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি