ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশ শিবিরে দুঃসংবাদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ২২ নভেম্বর ২০১৯

গোলাপি বলের যাত্রা শুরু হতে বাকি কিছুক্ষণ। এরই মধ্যে বাংলাদেশ শিবিরে ভাসছে দুঃসংবাদ। প্রথম ম্যাচে ইমরুল কায়েসের পারফর্মেন্সে হতাশ বোর্ড ম্যানেজমেন্ট চেয়েছিল ইডেনে তার জায়গায় সাইফ হাসানকে নামাতে। তিনি ইনজুরিতে পড়লে কায়েসের জায়গা অনেকটা চূড়ান্ত হয়ে যায়। 

কিন্তু টাইগার শিবিরে এবার চিন্তার ভাঁজ ফেলেছেন আরেক ওপেনার লিটন দাস। দৃষ্টি-পরীক্ষার (ভিশন টেস্ট) সময় ধরা পড়ে, চলতি সিরিজে  উইকেটরক্ষক লিটন দাস নাকি গোলাপি বলের রং-ই চিনতে পারছেন না। ফলে বল দেখতে সমস্যা হচ্ছে তার। আর এতে করেই তাকে নিয়ে ম্যাচ শুরুর আগে উৎকন্ঠা তৈরি হয়েছে বাংলাদেশ শিবিরে। 

লিটন যদি খেলতে না পারেন, তাহলে তার জায়গায় উইকেটরক্ষক কে হবেন তা নিয়েই চিন্তা বেড়েছে রাসেল ডোমিঙ্গোর দলে। 

লিটনের যে গোলাপি বলে সমস্যা হচ্ছিল, তা বুধবার সকালে বাংলাদেশের অনুশীলনেই বোঝা গিয়েছিল। নেট বোলার ইরফানের বলে ন’বার বোল্ড হয়ে যান তিনি। তার পরে এ দিন দৃষ্টি-পরীক্ষায় দেখা যায়, লিটন গোলাপি বল নাকি দেখতে পাচ্ছেন না। সমস্যা হচ্ছে।

লিটন এ দিন আর অনুশীলনও করেননি। বাংলাদেশ দল যখন সন্ধ্যার ইডেনে মন দিয়ে নেটে ব্যাটিং ও বোলিং-প্রস্তুতি সারছিল, তখন ক্লাব হাউসের বারান্দায় পায়চারি করছিলেন লিটন। কিন্তু কেন অনুশীলন করলেন না, তা জানতে চাইতে ড্রেসিংরুমে চলে যান তিনি।

চলতি সিরিজ শুরুর আগেই মুশফিকুর রহিম জানিয়ে দিয়েছিলেন, তিনি ব্যাটিংয়ে মন দিতে চান। ভারত সফরে উইকেটরক্ষকের দায়িত্ব তিনি পালন করবে না। বোর্ডও তার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে, লিটন দাসকে উইকেটরক্ষকের দায়িত্ব দেয়। 

বাংলাদেশ শিবিরে প্রশ্ন এখন, মুশফিকুরের পরিবর্ত হিসেবে সিরিজে উইকেটরক্ষার দায়িত্বে থাকা লিটন যদি খেলতে না পারেন, তা হলে সেই জায়গায় কে খেলবেন? 

বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক যদিও বৃহস্পতিবার (২১ নভেম্বর) সাংবাদিক সম্মেলনে বলেন, ‘এখনও চূড়ান্ত দল নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।’তবে গোলাপি বল নিয়ে তার দল যে স্বস্তিতে নেই তা কথাবার্তায় বুঝিয়ে দিয়েছেন অধিনায়ক। 

ফলে যুদ্ধকালীন তৎপরতায় বাংলাদেশ শিবিরে বিকল্প খোঁজাও শুরু হয়েছে। মুহম্মদ মিঠুন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট ও বাংলাদেশ প্রিমিয়ার লিগে রংপুর রাইডার্সের হয়ে উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব সামলেছেন। ফলে ইডেনে ঐতিহাসিক টেস্টে বাংলাদেশের উইকেটরক্ষক হিসেবে মিঠুনকে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

এই পরিস্থিতিতে বাংলাদেশ তিন পেসার নিয়ে পাল্টা ভারতীয় শিবিরে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়ার পরিকল্পনাও করছে। বৃহস্পতিবার নেটে ভাল ছন্দেই বল করতে দেখা গেছে পেসার আল আমিন হোসেন, আবু জায়েদকে। তৃতীয় পেসার হিসেবে কে? মুস্তাফিজ়ুর রহমান নাকি ইবাদত হোসেন? এ দিনের প্রস্তুতি বলছে, হয়তো দলে ঢুকতে পারেন মুস্তাফিজ়ুর। 

এদিন বাংলাদেশের ফাস্ট বোলিং কোচ শার্ল ল্যাঙ্গভেল্ট মাঠের মাঝখানে অফস্টাম্প ও লেগস্টাম্প রেখে টানা বল করাচ্ছিলেন মুস্তাফিজ়ুরকে। বার বার বলছিলেন মিডল স্টাম্পে বল ঢুকিয়ে আনতে। অর্থাৎ মুস্তাফিজ়ের কাটার ও ইনসুইঙ্গার ভরসা অধিনায়ক মোমিনুল হকের। 

বাংলাদেশ অধিনায়ক বলেও দিচ্ছেন, ‘অঘটন ঘটাব তা বলছি না, যা প্রস্তুতি হয়েছে তা ঠিকঠাক কাজে লাগাতে চাই মাঠে নেমে। সঙ্গে প্রথম টেস্টে যে ভুলভ্রান্তি হয়েছিল, তা আর করতে চাই না।’

মোমিনুল মানছেন, গোলাপি বলে ভারতীয় পেসারদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জের ব্যাপার। তার কথায়, ‘গোধূলিতে গোলাপি বলে খেলা কঠিন। তার উপরে ভারতের তিন বিশ্বমানের সেরা পেসারের বল খেলাটাও একটা চ্যালেঞ্জের।’

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি