ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বাংলাদেশের দুশ্চিন্তা বৃষ্টি ও সাকিব

প্রকাশিত : ১৩:১৭, ১১ জুন ২০১৯ | আপডেট: ১৫:৪৬, ১১ জুন ২০১৯

বিশ্বকাপের ১৬তম ও নিজেদের চতুর্থ ম্যাচে আজ শ্রীংকার মুখোমুখি হচ্ছে টাইগাররা। ব্রিস্টলে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হওয়ার কথা রয়েছে। গুরুত্বপূর্ণ এ ম্যাচ শুরুর আগে বৃষ্টির আভাস দিয়েছে স্থানীয় আবহাওয়া। এরই মধ্যে আরেক দুঃসংবাদ এলো টাইগার শিবিরে। অলরাউন্ডার সাকিব আল হাসানের খেলা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে খেলতে নেমে বাঁ উরুর পেশিতে টান লেগেছে তার। দু’দিনের বিশ্রামেও ব্যথা না কমায় সোমবার আক্রান্ত পেশির স্ক্যান করানো হয়েছে ব্রিস্টলে।

পরে দলের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশেষজ্ঞ ফিজিশিয়ানের পরামর্শ ও স্ক্যান রিপোর্ট পাওয়ার পরই জানা যাবে শ্রীলংকার বিপক্ষে সাকিব খেলতে পারবেন কি, পারবেন না। বিশ্বসেরা অলরাউন্ডার শেষ পর্যন্ত খেলেন বা না-ই খেলেন, জয়ের জন্য মাশরাফিরা যে মাঠে নিজেদের সর্বস্ব উজাড় করে দেবেন, তাতে কোনো সন্দেহ নেই।

এদিকে, সাকিবের অনিশ্চয়তার কথা মাথায় রেখে দলে কিছু পরিবর্তন আসতে পারে। সাকিব খেললেও মাঠের পরিস্থিতি ও গত তিন ম্যাচে ভাল পারফর্মেনস না করায় আজ বাদ পড়তে পারেন মিথুন আর মুস্তাফিজ।

একাদশে ঢুকতে পারের লিটন ও রুবেল।  সোমবারের টিম মিটিংয়েও এ কথাগুলোই জোরালোভাবে এসেছে। তবে, পরিস্থিতির বিচার ও পিচ দেখে শেষ মুহূর্তে একাদশে পরিবর্তন করার অধিকার রাখেন অধিনায়ক।

নিউজিল্যান্ডের সঙ্গে লজ্জার হার দিয়ে শুরু করা লঙ্কানদের খুব বেশি একটা শক্তিশালী ভাবছেন না টাইগাররা। কিন্তু বিশ্বকাপে টিকে থাকতে হলে আজ জয়ের বিকল্প নেই মাশরাফিদের। তাইতো জয়ের বিকল্প কিছু ভাবছেন না দলের অধিনায়ক ও নির্বাচকরা। মাশরাফিও কাল সংবাদ সম্মেলনে এমনটাই বলেছেন।

কলম্বো থেকে আসা সাংবাদিককুলের কাছেও টাইগাররাই বরং এগিয়ে। ২০১৭ সালের পর থেকে এ পর্যন্ত ওয়ানডেতে সাতবার দেখা হয় দু’দলের, যার মধ্যে একটি পরিত্যক্ত আর বাকিগুলো তিনটি করে জিতেছে দু’দল। পাল্লা সমান হলেও তামিম, সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ আর মাশরাফির অভিজ্ঞতা এগিয়ে রাখছে বাংলাদেশকে। সেদিন লংকান কোচ চন্ডিকাও কথায় কথায় বাংলাদেশের এই পঞ্চপাণ্ডবের কথা বলছিলেন।

সেইসঙ্গে সৌম্য, মিরাজদেরও টেনে এনেছিলেন। দেড় বছর আগে বাংলাদেশের চাকরি ছাড়ার পর অনেকেই বলেছিল, হাথুরুর কাছে বাংলাদেশ দলের সাফল্যের রহস্য জানা আছে। কিন্তু সেটা ভুল প্রমাণ হয়েছিল নিদাহাস ট্রফি আর এশিয়া কাপের মতো বড় টুর্নামেন্টে।

কিন্তু এসব কিছু গুরুত্ব দিচ্ছেনা টাইগাররা। নিজেদের কিভাবে সর্বোচ্চটা দেয়া যায় সেটা নিয়েই ব্যস্ত সাকিব-মুশফিকরা। মাশরাফি কাল নিজেই স্বীকার করেছেন, প্রত্যাশা পূরণ করতে পারছেন না ব্যাটসম্যানরা।

তামিম মরিয়া ফর্ম ফিরে পেতে। মাহমুদুল্লাহ রিয়াদও কেমন যেন বিভ্রান্ত হয়ে পড়ছেন শেষ ওভারগুলোতে এসে। শুধু সাকিব আর মুশফিক তাদের মতো খেলে যেতে পারছেন। গতকাল মাঠে এসেও তাই রিয়াদদের অনেকক্ষণ নেট করতে দেখা গেল।

তবে সাকিব এদিন দলের সঙ্গে মাঠে এলেও অনুশীলন করেননি। অবশ্য এটা তার জন্য নতুন কিছু নয়। ম্যাচের আগে ঘেমেনেয়ে এনার্জি খরচ না করে তিনি বরং তা জমিয়ে রেখে দিয়েছেন।

সবমিলে আকাশ ঠিক থাকলে লড়াইটা বাঘে-সিংহের জমজমাট হবে বলেই বিশ্বাস ক্রিকেট প্রেমিদের। 

আই/এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি