ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বৈশাখী উৎসবে দেশের অর্থনীতিতে নতুন গতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩১, ১৩ এপ্রিল ২০১৭

ফুটপাত থেকে বিপণিবিতাণ। সবখানেই বৈশাখী পোশাক ও পণ্য বেচাকেনার ধুম। বেচাকেনা বেড়েছে অনলাইনেও। করপোরেট প্রতিষ্ঠানগুলো ব্যবসায়িক সম্পর্ক জোরদার করতে নিয়েছে তারা উদ্যোগ। অর্থনীতবিদরা বলছেন, বৈশাখী এই উৎসবে দেশের অর্থনীতিতে নতুন গতি এনেছে। ভিন্নমাত্রা যোগ করেছে ব্যবসা-বাণিজ্যেও। 

বাঙালীর অন্যতম প্রাণের উৎসব পহেলা বৈশাখ। তাই চাই নতুন পোশাক। সাথে উৎসবকে রাঙাতে নানা বাহারী উপকরণ। প্রতিবছরই বৈশাখী এই উৎসবের ব্যাপ্তি বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে এর বাণিজ্যিক গুরুত্বও। আর গত দুবছরে এতে ভিন্নমাত্রা যোগ করেছে সরকারি ও কর্পোরেট প্রতিষ্ঠানের চাকুরেদের বৈশাখী বোনাস। মানুষের ক্ষয় ক্ষমতা বেড়ে যাওয়ায় জমজমাট বৈশাখকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য।

বেচাকেনা বাড়ায় খুশি বিক্রেতারা। তারা বলছেন, অনেকেটা ঈদের মতোই পণ্য বিক্রি করেছেন তারা।

বৈশাখী এই উৎসব দেশের ব্যবসা-বাণিজ্যে গতি এসেছে বলে মনে করেন অর্থনীতিবিদরা। তারা বলছেন, উৎসবটি সার্বজনীন ও দেশব্যাপী হওয়ায় গতি এনেছে গ্রামীণ অর্থনীতিতেও।

এ বছর শুধু সরকারি কর্মকর্তা-কর্মচারিরাই প্রায় ৭০০ কোটি টাকার বৈশাখী বোনাস পেয়েছেন। বোনাস পেয়েছেন ব্যাংক-সহ অনেক বড় কর্পোরেট প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিরাও। এই বাড়তি আয় বৈশাখী বাণিজ্যকে আরো জমজমাট করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি