ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ব্যাটিং বিপর্যয়ে বিপদে নিউজিল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৮, ২৬ জুন ২০২২

শুরুতেই উইকেট হারিয়ে চাপে পড়া দলকে পথ দেখালেন টম ল্যাথাম ও কেন উইলিয়ামসন। দায়িত্বশীল ব্যাটিংয়ে গড়ে দিলেন শক্ত ভিত। পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলা ল্যাথামের বিদায়ের সঙ্গেই যেন পথ হারিয়ে ফেলল নিউজিল্যান্ড। পরে আরও ৩টি উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় সফরকারীরা।

হেডিংলি টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে ইংল্যান্ডকে ৩৬০ রানে থামিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে নিউজিল্যান্ড। ৫ উইকেট হারিয়ে ১৬৮ রান তুলে শনিবার তৃতীয় দিন শেষ করেছে তারা। প্রথম ইনিংসে ৩২৯ রান করা দলটি এখন এগিয়ে আছে ১৩৭ রানে।

একটা সময় এক উইকেটে ১২৫ রান ছিল কিউয়িদের। এরপর ব্যাটিং ধসে তাদের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১৬১। পুরো সিরিজজুড়ে দারুণ ছন্দে থাকা ড্যারিল মিচেলের (৪) সঙ্গে আবারও দলের হাল ধরার চেষ্টায় আছেন টম ব্লান্ডেল (৫)।

আট ইনিংস পর এদিন পঞ্চাশের দেখা পাওয়া ল্যাথাম ১২ চারে করেন ৭৬ রান। স্লিপে জো রুট সহজ ক্যাচ ছাড়ায় ৭২ রানে একবার জীবনও পান তিনি। এছাড়া অধিনায়ক উইলিয়ামসন ফেরেন ৮ চারে ৪৮ রান করে।

এর আগে মাত্র ৫৫ রানেই ৬ উইকেট হারানো ইংল্যান্ডকে ৩১ রানের লিড এনে দেয়ার কারিগর জনি বেয়ারস্টো ও জেমি ওভারটন। ক্যারিয়ারে তৃতীয়বারের মতো দেড়শ ছাড়িয়ে বেয়ারস্টো থামেন ১৬২ রানে। আর অল্পের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ সঙ্গী হয় অভিষিক্ত ওভারটনের। ফেরেন ৯৭ রান করে।

তবে ইংলিশদের লিড বড় করতে না দেয়ার স্বস্তিটা দ্রুতই উবে যায় নিউজিল্যান্ডের। ব্যাটিংয়ে নেমে অষ্টম ওভারেই হারায় উইকেট তারা। ম্যাথু পটসের বেরিয়ে যাওয়া বল ড্রাইভ করে তৃতীয় স্লিপে ধরা পড়েন উইল ইয়াং (৮)।

আত্মবিশ্বাসী ব্যাটিংয়ে এরপর দলকে এগিয়ে নেন উইলিয়ামসন ও ল্যাথাম। তাদের জুটিতে একশ ছাড়িয়ে যায় কিউয়িদের রান। তবে জুটির রান শতক ছোঁয়ার আগে ল্যাথামকে কট বিহাইন্ডে ফেরান ওভারটন।

কয়েক ওভার পর বৃষ্টির বাধায় খেলা বন্ধ থাকে কিছুক্ষণ। পরে খেলা শুরু হলে ডেভন কনওয়েকে প্রথম বলেই ফিরিয়ে দেন রুট। লেগ স্লিপে এক হাতে দারুণ ক্যাচ নেন অলিভার পোপ। এক ওভার পর পটসের বাড়তি বাউন্সে উইকেটের পেছনে ধরা পড়েন উইলিয়ামসনও। সিরিজে কিউয়ি অধিনায়ককে এ নিয়ে তিনবার আউট করলেন ইংলিশ এই তরুণ পেসার।

এরপর জ্যাক লিচকে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন হেনরি নিকোলস। ৩৬ রানেই ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলকে টানছেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মিচেল ও ফিফটি করা ব্লান্ডেল। পরে আরেক দফা বৃষ্টি নামলে আগেভাগেই দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়াররা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি