ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

মহান মে দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৬, ১ মে ২০১৭ | আপডেট: ০৯:৩৭, ১ মে ২০১৭

আজ মহান মে দিবস; শ্রমজীবী-মেহনতি মানুষের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার দিন। ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরে রক্তের পথ ধরে প্রতিষ্ঠা পায় শ্রমিকের ন্যায্য অধিকার। যুগে যুগে অনুপ্রেরনা হয়ে আছে দিনে ’আট ঘন্টা’ কাজের অধিকার অর্জনের দিন-পহেলা মে। তবে এখনো বঞ্চিত-নিগৃহীত শ্রমজীবি-মেহনতি মানুষ। তাদের মৌলিক অধিকার রক্ষায় সরকারকে এগিয়ে আসার আহবান শ্রমিক নেতা ও বিশেষজ্ঞদের।
সেই ১৮৮৪ থেকে ১৮৮৬; বিক্ষুব্ধ আমেরিকান ফেডারেশন অব লেবার। দিনে আট ঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবীতে উত্তাল যুক্তরাষ্ট্রের রাজপথ। তারই ধারাবাহিতায় ১৮৮৬ সালের পহেলা মে, সন্ধ্যায় শিকাগো শহরের হে মার্কেটে জড়ো হন শ্রমিকরা। আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলি ও বিস্ফোরণে নিহত হন ১১ জন। রক্তচোষা মালিক শ্রেণীর শোষণের বিরুদ্ধে গড়ে ওঠে জনমত।
তারও তিন বছর পর মিললো সুবিচার। আনুষ্ঠানিকভাবে ৮ ঘন্টা শ্রমদিন হিসেবে স্বীকৃতি পায় বিশ্বজুড়ে। সেই থেকে পহেলা মে পালিত হয় শ্রমিকদের আত্মদান আর দাবি আদায়ের দিন হিসেবে।
তারপরও থামেনি শ্রমিক নিপীড়নের ইতিহাস, যুগে যুগে সভ্যতার বিকাশ ঘটলেও লড়াই করে বেঁচে আছে শ্রমজীবি-মেহনতি মানুষ। আর বাংলাদেশও এই বাস্তবতার মুখোমুখি। জাতীয় শ্রমনীতি হলেও, নতুন নতুন পন্থায় নিগৃহীত হচ্ছে শ্রমিক-মজদুরেরা; এমন অভিযোগ এই শ্রম অধিকার বিশেষজ্ঞের।
আগের জৌলুসে নেই ট্রেড ইউনিয়নের; চুক্তিভিত্তিক নিয়োগের বেড়াজালে ফিকে হয়ে যাচ্ছে শ্রমিকের বর্তমান ও আগামী। মধ্যম আয়ের দেশে পৌছুতে এখনি জাতীয় নূন্যতম মজুরী নির্ধারনের দাবী জানালেন এই বর্ষীয়ান শ্রমিক নেতা।
সেই সঙ্গে সরকারি উদ্যোগেই হবে, সরকারি-বেসরকারি সব শ্রমিকের আবাসন, চিকিৎসা, শিক্ষাসহ বহুবিধ সুবিধার প্রাপ্তিযোগ, এমনটাই প্রত্যাশা তাদের।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি