ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

মহান মে দিবসের কর্মসূচিতে শ্রমিক অধিকার নিশ্চিত করার দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৮, ১ মে ২০১৭ | আপডেট: ১৪:৪৮, ১ মে ২০১৭

আটঘন্টা কাজ, কর্মপরিবেশ, ন্যায্য মজুরীসহ শ্রমিক অধিকার নিশ্চিত করার দাবি উঠে এসেছে মহান মে দিবসের বিভিন্ন কর্মসূচিতে। শ্রমজীবী-মেহনতি মানুষ এখনো বঞ্ছনার শিকার বলেও দাবি তাদের। তবে শ্রমিক স্বার্থ রক্ষায় সরকার কাজ করে যাওয়ার কথা জানান সরকারের প্রতিনিধিরা। কর্মস্থলে হতাহতদের ক্ষতিপূরন দেয়ার ঘোষণা দেন  শ্রমপ্রতিমন্ত্রী ।
মহান মে দিবসে  রাজধানীতে এই র‌্যালী বের করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। শ্রমিকের অধিকার রক্ষা, ন্যায্য মজুরী ও সুষ্ঠু  কর্ম পরিবেশ নিশ্চিতের দাবী জানান শ্রমিকরা।  দৈনিক বাংলা মোড় হয়ে মিছিল এসে থামে প্রেসক্লাবে। সংক্ষিপ্ত আলোচনায় নানা দাবী দাওয়া তুলে ধরেন বক্তারা।
শ্রমিক স্বার্থ রক্ষার আশ্বাস দিয়ে কর্মস্থলে হাতহতদের ক্ষতিপূরন ছাড়াও  তাদের সন্তানদের জন্য বিশেষ শিক্ষা বৃত্তির ঘোষনা দেন শ্রমপ্রতিমন্ত্রী।
এছাড়া ভবিষ্যতে আরো সুবিধা নিশ্চিতে সরকারের নেয়া নানা কর্মসূচি বাস্তবায়ন করা হবে বলেও জানান তিনি।
এদিকে রাজধানীর মতিঝিলে বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যানারে সমবেত শ্রমিকরা শ্রম আইন ২০১৭ বাতিলের দাবী জানান। সরকারকে হেয় করতেই বিশেষ মহলের ষড়যন্ত্র চলছে বলেও অভিযোগ করেন তারা।
বাংলাদেশের ব্যপারে আমেরিকাকে বুদ্ধি না দেয়ার  পরামর্শ দেন নৌ-পরিবহনমন্ত্রী।
ইন্ড্রাট্রিয়াল বাংলাদেশ ফাউন্ডেশন আয়োজিত সমাবেশে যোগ দেন গ্লোবাল ফাউন্ডেশনের সাধারন সম্পাদক ভল্টার সানচেজ। তিনি জানান, শ্রমিকদের বাচাঁর মত পারিবেশ এবং মজুরী নিশ্চিত করতে বিশ্বব্যাপি আন্দোলন করে যাচ্ছেন তারা।
এদিকে পল্টনে জাতীয় শ্রমিক জোট আয়োজিত অপর এক সমাবেশে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, শ্রম আইন বাস্তবায়ন ও জঙ্গি সন্ত্রাস বাদ বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ।
কন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, ৮ঘন্টার দাবীতে আন্দোলন করা হলেও এখন অনেক ক্ষেত্রেই ১২ থেকে ১৪ ঘন্টা কাজ করতে বাধ্য হচ্ছে শ্রমিকরা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি