ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যেমন কোচ খুঁজছে বিসিবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৫, ১৬ আগস্ট ২০১৯

বিশ্বকাপের পর থেকেই বাংলাদেশ ক্রিকেট দলের জন্য কোচ খুঁজছে বিসিবি। তবে কি ধরনের হবে এই নতুন কোচ, নামিদামী বা খ্যাতিমান না অন্য কিছু? এ সম্পর্কে বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, তারা খুঁজছেন একজন করিৎকর্মা এবং দীর্ঘমেয়াদের চ্যালেঞ্জ নিতে রাজি হবে এমন একজন পরিশ্রমী কোচ।

তিনি বলেন, অল্প দিনের মধ্যেই শুরু হতে যাচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের খেলা। এর পাশাপাশি চার বছর ধরে চলবে ২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলার জন্য বেশকিছু সিরিজের খেলা। এ দুটি দীর্ঘমেয়াদি ইভেন্ট মাথায় রেখেই কাজ করতে হবে নতুন কোচকে। তাই দীর্ঘ মেয়াদের জন্য একজন কোচ যাচ্ছে বিসিবি।

সাবেক ক্রিকেটার জালাল ইউনুস বলেন, আমরা খোঁজ করছি প্রোঅ্যাক্টিভ একজন কোচকে। ১০০ দিন কাজ করব বা ৩০০ দিন কাজ করব- এরকম শর্ত যারা দেবে, আমরা সে রকম কোচ চাই না। কোচকে কাজ করতে হবে বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নের জন্য। সে জন্য যতোদিন দরকার, তাকে মাঠে নেমে পরিশ্রম করতে হবে। বাংলাদেশের কাজটা তাকে চাকরি হিসেবে দেখলে চলবে না। এটাকে নিজের দল মনে করে চ্যালেঞ্জ নিতে হবে।

তিনি  বলেন, সামনে টেস্ট চ্যাম্পিয়নশিপ আছে। সামনের বিশ্বকাপটা একটা আলটিমেট লক্ষ্য আমাদের। সেটার জন্য এখন থেকেই কাজ শুরু করতে হবে। এই দুটো বিষয় নিয়ে যার ভালো পরিকল্পনা থাকবে এবং বাংলাদেশের ক্রিকেট বুঝে যিনি ভালো পদক্ষেপ নিতে পারবেন, তাকে আমরা পছন্দ করব। এই সময়ে বাংলাদেশকে কঠিন কিছু এসাইনমেন্ট পার করতে হবে। ফলে দীর্ঘমেয়াদি বেশকিছু পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে কোচকে। আমরা চাইছি এমন একজনকে, যিনি এসব পরিকল্পনা করতে পারবেন।

জালাল ইউনুস বলছিলেন, পাইপলাইন নিয়েও ভাবতে হবে নতুন কোচকে, আমাদের বিশ্বকাপ পর্যন্ত ভাবতে গেলে অনেক খেলোয়াড় হয়ত সে পর্যন্ত কন্টিনিউ করতে পারবে না। সে ক্ষেত্রে তাদের যোগ্য বিকল্প পাওয়াটা একটা ব্যাপার। যদিও জাতীয় দলের কোচ এটা করবে না। কিন্তু আমরা আশা করব, নতুন কোচ যেন নির্বাচকদের সঙ্গে আমাদের পাইপলাইন নিয়েও কিছুটা মাথা ঘামান।

তিনি বলেন, সব পছন্দ মিলে গেলে অর্থ সমস্যা হওয়ার কথা নয়। এটা ঠিক যে, আমরা ভারতীয় বোর্ডের মতো ধনী নই। তারপরও আমাদের সঙ্গে পছন্দগুলো মিলে গেলে আমরা অর্থের জন্য পিছিয়ে আসব না। তবে অর্থ দিয়ে নাম কিনতে চাই না আমরা। অনেক টাকা ব্যয় করলাম, কিন্তু কাজ হলো না; তেমন হলে তো হবে না। ফলে অর্থ নয়, কাজ হওয়াটাই মূখ্য ব্যাপার।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি