ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

যেসব কারণে ভারতের কাছে হেরে গেল বাংলাদেশ

প্রকাশিত : ১২:২৪, ৩ জুলাই ২০১৯ | আপডেট: ১৪:৩৫, ৩ জুলাই ২০১৯

বিশ্বকাপে ভারতের বিপক্ষে ২৮ রানে হেরে সেমি ফাইনাল খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে টাইগারদের। মঙ্গলবার বাঁচা-মরার লড়াইয়ে ভারতের বিপক্ষে ৩১৫ রান তাড়া করতে নেমে ২৮৬ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ।

এদিন, সাকিব আল হাসানের আউটের পর প্রায় সবাই ধরে নিয়েছিলেন ভারত ম্যাচ জিতেই গেছে। তবে হাল ছাড়েননি সইফুদ্দিনরা। এতে শেষ রক্ষা না হলেও তাদের মরিয়া লড়াই মনে রাখবে ক্রিকেট বিশ্ব। কিন্তু ঠিক কোথায় পিছিয়ে পড়ল মাশরাফি বাহিনী? চলুন দেখে নেওয়া যাক টাইগারদের হারের কারণ।

বিশ্লেষকরা মনে করছেন, টস ভাগ্য বাংলাদেশের বিপর্যয়ের অন্যতম কারণ। স্লো পিচে টস জিতলে ব্যাটিং নিশ্চয়ই করতেন মাশরাফিরা। আর তাতে রান তাড়া করতে মুশকিলে পড়ত ভারত।

এরপর রোহিতের ক্যাচ মিস করলেন তামিম ইকবাল। আর এর বিরাট মূল্য দিতে হল বাংলাদেশকে। ৯ রানে জীবন ফিরে পাওয়া রোহিত করলেন ১০৪।

মাশরাফি এবং সইফুদ্দিন বল হাতে তেমন বেগ দিতে পারেননি রোহিত-রাহুলকে। শুরুতে মুস্তাফিজকে আনলে হয়ত এই সমস্যা হত না। এদিন, সাকিব আর মুস্তাফিজ ছাড়া কেউ ভাল বল করতে পারলেন না।

আরেকটি প্রশ্ন, মেহেদীকে না নিয়ে কি ভুল করে ফেললেন নির্বাচকরা? সাকিবের স্পিনে হাঁসফাঁস করা ভারতীয় ব্যাটসম্যানরা মিরাজের ঘূর্ণিতে বিপর্যস্ত হতেন না কি?

এছাড়া, মাহমুদুল্লার চোট বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াল। মোসাদ্দেকের বদলে মাহমুদুল্লা থাকলে ম্যাচের ফল অন্যরকম হতে পারত।

সাধারণত, বড় রান তাড়া করার ক্ষেত্রে প্রধান ভূমিকা নেয় পার্টনারশিপ। বাংলাদেশ সেই বড় পার্টনারশিপ গড়তে পারল না। সর্বোচ্চ পার্টনারশিপ হল সাব্বির-সইফুদ্দিনের ৬৬ রানের।

আরেকটি ব্যাপার হলো, মাশরাফির ব্যাট হাতে আরেকটু পরিণত ভূমিকা নেওয়া উচিত ছিল। সইফুদ্দিন যেখানে এত ভাল খেলছিলেন, সেখানে তাকে স্ট্রাইক না দিয়ে ঠিক করেননি টাইগার অধিনায়ক। তিনি তো জানতেন তার পর ব্যাট করতে আসবেন রুবেল আর মুস্তাফিজ।

আর রুবেল তো জানতেন বিপরীতে রয়েছেন সইফুদ্দিন। বুমরা যে‌ ইয়র্কার করতে পারেন তা সবাই জানেন। রুবেল একটু সতর্ক হলে সইফুদ্দিন পরের ওভারে পেতেন শামিকে। হয়ত বদলে যেত ম্যাচের রং। সেইসঙ্গে, একই কথা প্রযোজ্য মুস্তাফিজের ক্ষেত্রেও। বিশ্বের এক নম্বর বোলার যে তাকে ইয়র্কার দেবেন, সেটা প্রায় সবাই জানতেন। বুঝলেন না শুধু বল হাতে ভারতকে পিষে ফেলা ফিজ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি