ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

‘রোনালদোকে ছাড়া লা লিগা আরও আকর্ষণীয়’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৭, ২২ নভেম্বর ২০১৮

বিগত এক দশকে চমকপ্রদভাবে উত্থান ঘটেছে স্পেনের প্রিমিয়র ডিভিশন ফুটবল লিগ লা লিগার। উত্থানের পেছনে এবং সর্বোপরি জনপ্রিয়তার নিরিখে লা লিগাকে ইংলিশ প্রিমিয়র লিগের প্রায় সমান উচ্চতায় পৌঁছে দেওয়ার জন্য দু’জনের অবদান অনস্বীকার্য। তালিকায় প্রথম নামটি যদি হয় বার্সেলোনা তারকা লিওনেল মেসির, তাহলে দ্বিতীয়জন অবশ্যই রিয়াল মাদ্রিদের প্রাক্তনি ক্রিস্টিয়ানো রোনালদো।

চিরিপ্রতিদ্বন্দ্বী ক্লাবের এই দুই ফুটবলারের বর্ষসেরা হওয়ার খিদে, ব্যালন ডি’অর জয়ের প্রতিযোগিতা অচিরেই যেন লা লিগার মানকে তুলে ধরেছিল এক অন্য উচ্চতায়। কিন্তু চলতি মৌসুমের শুরুতে মাদ্রিদ ছেড়ে তুরিনে বাসা বেঁধেছেন ক্রিস্টিয়ানো। স্বভাবতই লা লিগায় মেসি-রোনালদোর একে অপরকে ছাপিয়ে যাওয়ার লড়াই থেকে বঞ্চিত হচ্ছেন ফুটবল অনুরাগীরা। কিন্তু রোনালদোকে ছাড়া লা লিগা নাকি আরও আকর্ষণীয় হয়ে উঠেছে, সম্প্রতি এমনটাই জানালেন লা লিগার প্রেসিডেন্ট জেভিয়ার তেবাস।

ভারতের নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে তেবাস জানান, ‘কোনও ফুটবলার কোনও লিগের চেয়ে বড় হতে পারে না। কয়েক বছর আগে কোনও তারকা ফুটবলার লা লিগাকে বিদায় জানালে সেটা চিন্তার কারণ হয়ে দাঁড়াত। কিন্তু পরিস্থিত বদলেছে। বর্তমানে এমন ঘটনায় লিগের জনপ্রিয়তায় কোনও প্রভাব পড়ে না। গত কয়েকবছর ধরে তারকাদের ছাপিয়ে আমরা লিগের ব্র্যান্ডকে তুলে ধরার চেষ্টা করছি। তাই রোনালদোকে ছাড়া লা লিগা এখন আরও আকর্ষণীয়।’

বিশ্বব্যাপী জনপ্রিয় করে তোলার লক্ষ্যে লা লিগাকে মার্কিন মুলুকে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন তেবাস। স্প্যানিশ ফুটবল ফেডারেশন এবং উয়েফার তরফ থেকে এ বিষয়ে গ্রীণ সিগন্যাল না মেলায় এখনও চূড়ান্ত নয় বিষয়টি। তবে মিয়ামিতে বার্সেলোনা-জিরোনা ম্যাচ অনুষ্ঠিত করার বিষয়ে তেবাসের পাশে দাঁড়িয়েছেন লা লিগার প্রত্যেকটি ক্লাব এবং তাদের ফুটবলাররা। মিয়ামিতে এই ম্যাচ অনুষ্ঠিত হলে লা লিগা অর্থনৈতিকভাবেও যে লাভবান হবে বলেই মনে করেন লা লিগা প্রেসিডেন্ট।

এই প্রসঙ্গে ভারতের ফুটবল বাজারকে এই মুহূর্তে বিশ্বের অন্যতম জনপ্রিয় আখ্যা দিয়েছেন জেভিয়ার তেবাস। তবে এখনই ভারতবর্ষের মাটিতে লা লিগার মত ম্যাচ আয়োজনের ভাবনা বাতুলতা বলেই জানিয়েছেন লা লিগা প্রেসিডেন্ট।

সূত্র: কলকাতা ২৪x৭

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি