ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

শূন্যতেই ফিরলেন সাদমান-মুমিনুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৩, ২৩ নভেম্বর ২০১৯

ব্যাট করছে বাংলাদেশ

ব্যাট করছে বাংলাদেশ

ইডেনের ঐতিহাসিক গোলাপি বলের টেস্টে ২৪১ রানের বড় লিড নিয়েই ইনিংস ঘোষণা করেছে ভারত। সেই লক্ষ্যে নিজেরদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শূন্য হাতেই ফিরলেন ওপেনার সাদমান ইসলাম ও অধিনায়ক মুমিনুল হক। যাতে মাত্র ২ রানেই দুই উইকেট হারিয়ে প্রথম ইনিংসের মতোই বিপর্যয়ে বাংলাদেশ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২ উইকেট হারিয়ে সফরকারীদের সংগ্রহ ৭ রান। ওপেনার ইমরুল কায়েস ৩ রানে এবং মোহাম্মদ মিঠুন ৪ রানে ক্রিজে আছেন। 

এদিন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। শুরুতেই ত্রাস হয়ে দেখা দেন প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেয়া ইশান্ত শর্মা। দীর্ঘদেহী এই পেসারদের তোপে প্রথমে শূন্য রানে সাদমানকে এবং পরে দুই রানে মুমিনুলকে হারায় দল। 

লেগ বিফোর হয়ে ফেরা সাদমান এদিন রিভিউ নিয়ে বাঁচতে পারেননি। তাই শূন্য হাতেই ফিরতে হয় আগের ইনিংসে সর্বোচ্চ ২৯ রান করা এই ওপেনার।  

আর প্রথম ইনিংসের মতো এবারো শূন্য রানেই উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন অধিনায়ক। অধিনায়কত্বের চাপে যেন পিষ্ট হচ্ছেন লিটল মাস্টার খ্যাত টেস্ট স্পেশালিষ্ট মুমিনুল। দুই টেস্টের এক ইনিংসেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি এই ব্যাটসম্যান। যাতে বারবার বিপদে পড়ে বাংলাদেশ।    

এর আগে শনিবার ব্যাট করতে নেমে প্রথম সেশনে মাত্র একটি উইকেট হারালেও দ্বিতীয় সেশনেই টাইগার পেসারদের তোপের মুখে পড়ে স্বাগতিকরা। প্রায় দুই সেশন খেলে ৯ উইকেট হারিয়ে বোর্ডে ৩৪৭ রান তুলেই ইনিংস ঘোষণা করে ভারত।

এদিন আল-আমিন, এবাদত ও আবু জায়েদের পেস তোপের মুখে ৬ উইকেট হারিয়ে আরও ১৭৩ রান যোগ করতে সমর্থ হয় বিরাট কোহলিরা। যাতে ২৪১ রানের এগিয়ে যায় দলটি।  

এর আগে শনিবার দুপুরে বড় লিডের লক্ষ্যে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামা ভারতীয় শিবিরে প্রথম আঘাত হানেন স্পিনার তাইজুল ইসলাম। এরপর উইকেট শিকারে যোগ দেন আবু জায়েদ, এবাদত ও আল আমিন। যাতে ৩৩১ রানেই নবম উইকেট হারায় স্বাগতিকরা। সেঞ্চুরিম্যান কোহলিকে তুলে নিয়ে এদিন উল্লাসে মাতেন পেসার এবাদত হোসেন। 

রবিচন্দন অশ্বিন ৯ রানে, উমেশ যাদব আর ইশান্ত শর্মা শূন্য রানে আউট হন। তিনটি করে উইকেট নেন আল আমিন ও এবাদত হোসেন। আর আবু জায়েদ নেন দুটি উইকেট। 

কলকাতার ইডেন গার্ডেন্সে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে শনিবার (২৩ নভেম্বর) দ্বিতীয় দিনের খেলায় মুখোমুখি ভারত-বাংলাদেশ। 

এদিন শতকের দেখা পেয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এবাদত হোসেনের বলে তাইজুলের দুর্দান্ত ক্যাচ হওয়ার আগে খেলেন ১৩৬ রানের অনবদ্য এক ইনিংস। তার ১৯৪ বলের এই ইনিংসে ছিল ১৮টি চারের মার। আর কোহলির আগে আবু জায়েদের বলে বোল্ড হওয়া জাদেজা ফেরেন ১২ রান করে। পরে অশ্বিনকে তুলে নেন ভারত ইনিংসের প্রথম উইকেট শিকারি আল আমিন। ফেরার আগে ৯ রান আসে তার ব্যাট থেকে।  

এর আগে প্রথমবারের মত গোলাপি বলে খেলতে নেমে ইন্দোর টেস্টের পুনরাবৃত্তি ঘটিয়েছে বাংলাদেশ। ভারতীয় পেসারদের তোপের মুখে প্রথম ইনিংসের প্রথমদিনেই ক্রিজে দাঁড়াতে পারেনি মুমিনুলরা। 

টপ ও মিডল অর্ডার তিন ব্যাটসম্যানের শূন্য রানে ফেরার মধ্যদিয়ে মাত্র ১০৬ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। গোলাপি বল আর দিবারাত্রির ম্যাচ নিয়ে যে শঙ্কায় ভুগছিলেন টাইগাররা, তা যেন এদিন চেপে বসেছিল তাদের কাঁধে। 

জবাবে ব্যাট করতে নেমে সেই গোলাপি বলেই দিন পার করেছে কোহলিরা। প্রথম দিনে তাদের সংগ্রহ ৩ উইকেটে ১৭৪। যেখানে ৬৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দিনে আজ মাঠে নামে স্বাগতিকরা।

এদিকে, ইন্দোর টেস্টে আলো ছড়াতে পারলেও, গোলাপি অধ্যায়ে এখনো জ্বলে উঠতে পারেননি আবু জায়েদ রাহী। প্রথম দিনে অবশ্য সুযোগ তৈরি হয়েছিল। ব্যক্তিগত ১৪ রানের মাথায় রাহীর বলে বাউন্ডারি হাকাতে গিয়ে আল-আমিনের হাতে ক্যাচ তুলে দেন রোহিত শর্মা। কিন্তু, সহজ সে ক্যাচ ছেড়ে দেন আল-আমিন। যদিও, বেশিদূর যেতে পারেননি রোহিত। ইবাদাত হোসেনের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে ২১ রানে সাজঘরে ফেরেন ভারতীয় ওপেনার। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি