ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

শেয়ারবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৩, ২২ জুন ২০২০ | আপডেট: ১৯:১৫, ২২ জুন ২০২০

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল দেশের বৃহত্তম শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তে ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড হওয়ার পরদিন সোমবার লেনদেন কিছুটা বেড়েছে। তবে কমেছে মূল্য সূচক। পরেরদিন সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ২৬ লাখ টাকা। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ১৪ কোটি ৬৪ লাখ টাকা। আগেরদিন রোববার ডিএসইতে মাত্র ৩৮ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়, যা ২০০৭ সালের ২৩ এপ্রিলের পর সর্বনিম্ন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ফ্লোর প্রাইসের কারণে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হচ্ছে না। কোম্পানিগুলোর শেয়ারের যে দাম বেঁধে দেয়া হয়েছে ওই দামে বিনিয়োগকারীরা কিনতে আগ্রহী হচ্ছেন না। এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে ফ্লোর প্রাইস তুলে দেয়া উচিত। এতে হয়তো প্রথমদিকে দরপতন হবে। তবে কিছুদিন পর পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে কিছু টাকা তুলতে পারবেন। সেই টাকা দিয়ে নতুন শেয়ার কিনতে পারবেন। এতে বাজারে গতি বাড়বে।

বরাবরের মতো সোমবারও লেনদেন খরার বাজারে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে যে কয়কটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে কমেছে তার থেকে কম। তারপরও সূচকের পতন হয়েছে।

লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় দশমিক ৯৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক দশমিক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ১৪ পয়েন্ট বেড়ে ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫টির। আর ২১৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৫ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওয়াটা কেমিক্যালের ৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩ কোটি ৪৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে ফার্মা এইড।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, এক্সিম ব্যাংক, লিন্ডে বিডি, জেএমআই সিরিঞ্জ, সোনালী আঁশ, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ৯ কোটি ১৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৯৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি