ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সমানে সমান ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৫, ১৬ সেপ্টেম্বর ২০১৯

অ্যাশেজ সিরিজের শেষ টেস্টটি ছিল ওভালে। এই ওভালকেই জয় করলো ইংল্যান্ড। ১৩৫ রানে হারিয়ে দিল অস্ট্রেলিয়াকে। যার ফলে ফলাফল হলো ২-২। কেউ কারো কাছে হারলো না অর্থাৎ সমানে সমান। কিন্তু আগের বার সিরিজ জেতার কারণে অ্যাশেজ ট্রফি থেকে গেল অস্ট্রেলিয়ার কাছেই। 

ইংল্যান্ড ৩৯৯ রানের টার্গেট দিয়েছিল অস্ট্রেলিয়াকে। এই রান তাড়া করতে গিয়ে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয়ে যায় ২৬৩ রানে। এর মধ্যে ম্যাথু ওয়েড করেন সর্বোচ্চ ১১৭ রান। উল্লেখযোগ্যভাবে আর কারও ব্যাট থেকে তেমন একটা রান আসেনি। মিচেল মার্শ করেন ২৪ রান এবং স্মিথের ব্যাট থেকে আসে ২৩ রান। যার ফলে ২৩৫ রানে হারতে হয় ইংল্যান্ডের কাছে।

বোলিংয়ে নেমেই স্টুয়ার্ড ব্রড অস্ট্রেলিয়াকে চাপে ফেলে দেয়। ইংল্যান্ডের এই পেসার অস্ট্রেলিয়ার ওপেনার হ্যারিসকে ফেরান ৯ রানে, ডেভিড ওয়ার্নারকে ১১ রানে এবং স্টিভ স্মিথকে আউট করেন ২৩ রানে। এই চাপ অস্ট্রেলিয়া আর কাটিয়ে উঠতে পারে নাই। আর তাতেই জয় ধরা দেয় ইংল্যান্ডের হাতে। যদিও শেষ দিকে প্যাড কামিন্সকে ৯ রানে আউট করে চারটি উইকেট দখলে নেন স্টুয়ার্ট ব্রড।

এই সিরিজে অস্ট্রেলিয়ার ব্যাটিং পুরোপুরি স্মিথ নির্ভর হয়ে গিয়েছিল। চলতি অ্যাশেজ সিরিজে নিজের সব চেয়ে কম রানের ইনিংস খেলে রবিবার আউট হয়ে গেলেন স্টিভ স্মিথ ২৩ রানে। তার ব্যর্থতার দিনে ম্যাচ জিতে নিল ইংল্যান্ড। বিশেষ করে ডেভিড ওয়ার্নার ধারাবাহিকভাবে ব্যর্থ হওয়ায় স্মিথের উপরে পুরো চাপটা এসে পড়েছিল। কিন্তু ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে দলকে টানতে ব্যর্থ হলেন তিনি এবং অস্ট্রেলিয়াও হেরে গেল।  

প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে যে বোলার চেপে ধরেছিল সেই জোফ্রা আর্চার কিন্তু দ্বিতীয় ইনিংসে একটি উইকেটও পাননি। এ দিন ৪ উইকেট নিয়ে ব্রডের পাশে নাম লেখান লিচ। আর বাকি ২টি উইকেট নেন জো রুট। 

ম্যাচ শেষে ইংল্যান্ড অধিনায়ক জো রুট বলেন, এই সপ্তাহে আমরা দারুণ ক্রিকেট খেলেছি। এই ম্যাচে টস হেরেছিলাম। কিন্তু কখনও ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাত থেকে চলে যেতে দেইনি। 

সিরিজের সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছেন দুই জন। একজন হলেন ইংল্যান্ডের বেন স্টোকস এবং অপরজন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। 

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্মিথ বলেন, দারুণ একটা সময় গেল। অ্যাশেজ ট্রফি দেশে ফিরিয়ে নিয়ে যেতে পেরে আমি গর্বিত। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি