ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সামাজিক সংলাপ বাড়ানোর সুপারিশ করেছে সিপিডি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৬, ২৩ এপ্রিল ২০১৭

তৈরী পোষাক শিল্পে শ্রমিকদের সংঘবদ্ধ থাকার অধিকার প্রতিষ্ঠা, সহায়ক কর্মপরিবেশ ও পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সকল পক্ষের অংশ গ্রহণে সামাজিক সংলাপ বাড়ানোর সুপারিশ করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। সংস্থাটির এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, রানা প্লাজা ধসের মতো ঘটনার পরেও পোশাক শিল্পের পরিস্থিতি সুখকর নয়।
সাভারে রানা প্লাজায় ধসের চতুর্থ বাষির্কী সামনে রেখে, তৈরী পোশাক খাতে অগ্রগতি বিষয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশ করে গবেষণা প্রতিষ্ঠান সিপিডি।
রিপোর্টে বলা হয়েছে, দূর্ঘটনা পরবর্তী পরিস্থিতিতেও এই শিল্পে শ্রমিকদের অবস্থা এখনও মোটেই ভালো নয়। কারণ, তাদের শ্রমের মর্যাদা প্রতিষ্ঠিত হয়নি। নিশ্চিত করা যায়নি, প্রতিনিধিত্বশীল ট্রেড ইউনিয়ন করার স্বাধীনতাও।
এমনকি, দূর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের চিকিৎসা এবং ক্ষতিপূরনের বিষয়টি বরাবরই থেকেছে, উপেক্ষিত। গড়ে তোলা যায় নি, যথাযথ আইনী কাঠামোও। আলোচকরা অভিযোগ করেন, সর্বোচ্চ পর্যায়ে বিষয়টি নিয়ে খোলামেলা আলোচনা না হওয়াটাও, উত্তরনের এক প্রতিবন্ধকতা।
এদিকে ক্রেতারা শ্রমিকদের অধিকার নিয়ে, উচ্চ বাক্য করলেও পণ্যের ন্যায্য মূল্য দিতে এখনও গড়িমসি করছে। অনুষ্ঠানে উঠে আসে সেই বিষয়টিও।
পোষাক শিল্পে সক্ষমতার টেকসই পদ্ধতির বিকাশ করতে, সব পক্ষের সমন্বিত পথ চলার বিষয়ে, পরামর্শ আসে, আলোচকদেও বক্তব্যে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি