ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সুন্দরবনে অবমুক্ত হলো ভারতীয় স্যাটেলাইটযুক্ত কচ্ছপ

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪৮, ২৬ মে ২০২২

সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে স্যাটেলাইটযুক্ত ১২ টি কচ্ছপ। বিলুপ্তপ্রায় বাটাগুর বাসকা প্রজাতির এই ১২ টি কচ্ছপের মধ্যে ১০ টিকে উদ্ধার করা হয় সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র করমজল থেকে এবং বাকী ২ টি খুলনা ও পটুয়াখালী থেকে। উদ্ধারকৃত প্রত্যেকটি কচ্ছপই ভারতীয় স্যাটেলাইটযুক্ত। 

বৃহস্পতিবার (২৬ মে) সকালে এগুলোকে সুন্দরবনে ছেড়ে দেওয়া হয়।
 
পূর্ব সুন্দরবনের করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাওলাদার আজাদ কবির জানান, সুন্দরবনে এক সময় লবন পানির কচ্ছপ থাকলেও এখন আর এই প্রজাতির বাটাগুর বাসকা কচ্ছপ দেখা যাচ্ছে না।

তাই সুন্দরবনে এই  কচ্ছপ আছে কিনা এবং বাটাগুর বাসকা কচ্ছপের চলাফেরা সম্পর্কে জানার জন্য স্যাটেলাইটযুক্ত কচ্ছপগুলো সুন্দরবনের খালে অবমুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা, (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন, বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ খুলনা বিভাগের বিভাগীয় কর্মকর্তা নির্মল কুমার পাল, করমজল বন্য প্রাণী কেন্দ্রর ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার, অষ্টিয়ার ভিয়েনা জু'র কিউরেটর টনি।
 
প্রসঙ্গত, বিলুপ্ত প্রায় প্রজাতির কচ্ছপ বাটাগুর বাসকা সংরক্ষণের জন্য বাংলাদেশ বন বিভগ, অষ্ট্রিয়ার ভিয়েনা জু, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং টিএসএ সম্মিলিতভাবে সুন্দরবনের করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রে ২০১৪ সাল থেকে প্রজননের কাজ করে আসছে বলে জানান বন কর্মকর্তা আজাদ কবির।

আরএমএ/এমএম
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি