ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সুশান্তের মৃত্যুর আগেেই মৃত্যুর তথ্য উইকিপিডিয়াতে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৯, ১ জুলাই ২০২০

সুশান্ত সিং রাজপুতের মৃত্যু হয়েছে গত ১৪ জুন। তাঁর মৃত্যুর যে সময়ে হয়েছে, তার আগেই আত্মহত্যার বিষয়টি সুশান্তের উইকিপিডিয়াতে কীভাবে আপডেট হয়ে গিয়েছিল? সুশান্তের ভক্তরা প্রশ্ন তুলছেন। সুশান্তের এক ভক্তের দেওয়া স্ক্রিনশট অনুযায়ী, অভিনেতার মৃত্যু ও কারণ তাঁর উইকিপিডিয়াতে আডপেট হয়ে গিয়েছে ১৪ জুন, সকাল ৯টা ৮ মিনিটে।

অথচ, জানানো হয় ১০.৩০ মিনিটে সুশান্তের মৃত্যু হয়েছে। সুশান্ত সিং রাজপুতের ভক্তদের প্রশ্ন, এর অর্থ কেউ আগে থেকেই জানতো সুশান্তের মৃত্যুর কথা? আরও এক ব্যক্তির দাবি,  ৮.৫৯ মিনিটে সুশান্তের উইকিপিডিয়াতে মৃত্যুর কথা আপডেট হয়ে গিয়েছিল। আরও একজন লিখছেন, সুশান্তের উইকিপিডিয়া আপডেটের আইপি অ্যাড্রেস ব্লক করে দেওয়া হয়েছে। সুশান্ত সিং রাজপুতের ভক্তরা পুরো বিষয়টি খতিয়ে দেখার জন্য CBI কে তদন্তের আবেদন জানিয়েছেন। কেউ আবার বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহরে দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন।

তবে উইকিপিডিয়ার সময় রেকর্ড করা হয় UTC (Coordinated Universal Time) অনুযায়ী। UTCর সময়, ভারতীয় সময় থেকে ৫ ঘণ্টা ৩০ মিনিট পিছনে। উইকিপিডিয়াতে সম্পাদনার অংশে যিনি সম্পদনা করছেন, তাঁর আইপি আড্রেস, যখন সম্পদনার কাজ করছেন, সেই সমস্ত কিছুর তথ্য রেকর্ড থাকে। তাই UTC অনুযায়ী যদি কেউ ৮.৫৯-এ সম্পাদনা করে থাকেন। সেটি ভারতীয় সময় অনুযায়ী দাঁড়াচ্ছে ২.২৯ মিনিট। তবে এই তথ্য ও টাইমের সত্যতার ঘটনাটি খতিয়ে দেখছে পুলিশ।

সুশান্তের বাড়ির পরিচারিকা জানিয়েছিলেন, সুশান্ত গত ১৪ জুন সাড়ে ৯টা নাগাদ ঘরের বাইরে বের হয়েছিলেন। ১০ নাগাদ জুস নিয়ে নিজেকে ঘরে বন্দি করে ফেলেন। তাঁর মৃত্যু হয়েছিল ১০.৩০ নাগাদ।

এসইউএ/এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি