ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সুষম বণ্টন না হওয়ায় দেশীয় সিগারেট কোম্পানিগুলো রুগ্ন হয়ে যাচ্ছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫০, ২৩ জুন ২০২০ | আপডেট: ২০:৫৮, ২৩ জুন ২০২০

সংসদে মির্জা আজম

সংসদে মির্জা আজম

দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানিগুলোর অবস্থা খারাপ হয়ে যাচ্ছে উল্লেখ করে জাতীয় সংসদে সংসদ সদস্য মির্জা আজম বলেন, সুষম বণ্টন না হওয়ায় বড় কোম্পানীগুলো আরো বড় হচ্ছে অন্যদিকে ছোট কোম্পানীগুলো আরো ছোট হয়ে যাচ্ছে। এই জন্য এই খাতে সুষম বণ্টন জরুরি।

আজ মঙ্গলবার দুপুরে জাতীয় সংসদ অধিবেশনে ২০২০-২১ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় সংসদে সভাপতিত্ব করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

মির্জা আজম বলেন, আমাদের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ প্রায় ৫০ হাজার কোটি টাকার সিগারেটের বাজারের রাজস্ব আয় নিয়ে দীর্ঘ দিন ধরেই নানান অভিযোগ ও দাবি উঠে আসছে। এই খাতে সুষম বণ্টন না হওয়ায় বড় কোম্পানীগুলো আরো বড় হচ্ছে অন্যদিকে ছোট কোম্পানীগুলো আরো ছোট হয়ে যাচ্ছে। ছোট কারখানাগুলো রুগ্ন হয়ে বন্ধ হয়ে যাচ্ছে। 

তিনি বলেন, কর্মসংস্থান কমে যাচ্ছে, ব্যাংক ঋণের টাকা অনাদায়ী হওয়ার আশংকা দেখা দিয়েছে। এই অবস্থা নিরসনে ২০১৮-২০১৯ অর্থ বছরে “নিম্নস্তরের সিগারেট উৎপাদন” শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানীর জন্য রিজার্ভ রাখার প্রস্তাব দিলে তা সর্বসম্মতভাবে পাশ হয়। কিন্তু সংসদের অনুমোদিত এই নীতি এখনও বাস্তাবায়ন হয় নি।

এ সময় তিনি দেশীয় সিগারেট কোম্পানীগুলোকে বাঁচানোর জন্য ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটে নিম্নস্তরের সিগারেট উৎপাদন শুধুমাত্র শতভাগ দেশীয় কোম্পানীর জন্য রিজার্ভ রাখার প্রস্তাব রাখেন।

সাত দিন বিরতির পর চলমান সংসদের অষ্টম ও বাজেট অধিবেশনের মুলতবি বৈঠক এদিন সকাল ১১ টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি