ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সেই ব্রড তোপেই বিধ্বস্ত উইন্ডিজ

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ২২:০৬, ২৫ জুলাই ২০২০ | আপডেট: ১৬:৫৫, ২৬ জুলাই ২০২০

উইকেট নেয়ার পর সতীর্থদের সঙ্গে ব্রডের উল্লাস।

উইকেট নেয়ার পর সতীর্থদের সঙ্গে ব্রডের উল্লাস।

দুর্দান্ত একটা সকাল কাটালো ক্যারিবিয়রা। ১১১ রানের বিনিময়ে প্রতিপক্ষের শেষ ৬টি উইকেট তুলে নিলো জেসন হোল্ডারের দল। যাতে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টে ৩৬৯ রানেই নিজেদের প্রথম ইনিংসে গুটিয়ে গেল ইংল্যান্ড। তবে ব্যাটিংয়ে নেমে বোলিংয়ের সুফলটা ধরে রাখতে পারলো না উইন্ডিজ। 

লাঞ্চ বিরতির পর জবাব দিতে নেমে ব্যাট হাতে ঝড় তোলা সেই ব্রডের তোপের মুখে শুরুতেই হোঁচট খায় উইন্ডিজ। ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার ক্রেইগ ব্রাথওয়েটকে (১) হারায় সফরকারীরা। এখানে ব্রড যেন দু’ধারী তলোয়ার। প্রথমে ব্যাট হাতে ঝড় তুলে ফিফটি হাঁকান তিনি। পরে নিজের আসল পরিচয়ে নেমেই সফল হলেন দীর্ঘদেহী এই বোলার।

এখন পর্যন্ত একাই দুটি উইকেট তুলে নিয়ে ক্যারিবিয় ব্যাটিং লাইনে ধস নামান ব্রড। আর এ ক্ষেত্রে তাকে যোগ্য সঙ্গ দেন জেমস এন্ডারসন। তিনিও তুলে নেন প্রতিপক্ষের দুটি উইকেট। এছাড়া জোফরা আর্চার নিয়েছেন একটি উইকেট। যাতে ৭৩ রানেই ইনিংসের অর্ধেকটা খুইয়ে বসেছে হোল্ডার বাহিনী। দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের খেলা চলাকালীন তাদের সংগ্রহ পাঁচ উইকেট হারিয়ে ১০১ রান (৩৯ ওভার)। 

সিরিজ বর্তমানে ১-১ সমতায়। ম্যানচেস্টারের তৃতীয় তথা শেষ টেস্ট ম্যাচটি তাই সিরিজ নির্ধারণী ম্যাচ হয়ে দাঁড়িয়েছে। শুক্রবার শুরু হওয়া সিরিজ নির্ধারণী এই টেস্টের প্রথম দিনটা ৪ উইকেট হারিয়ে ২৫৮ রান তুলে শেষ করেছিল স্বাগতিকরা। দলের পক্ষে সর্বোচ্চ ৯১ রান আসে অলি পোপের ব্যাট থেকে। ঠিক ১৫০টি বল মোকাবেলা করে ১১টি চারের সাহায্যে ওই রান করেন ২২ বছর বয়সী এই তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান।

এছাড়া ওপেনার রোরি বার্নসের ব্যাট থেকে ৫৭ রান ও বাটলারের ব্যাট থেকে আসে ৬৭ রান। তবে শেষ দিকে ৩৩ বলে ফিফটি হাঁকানো স্টুয়ার্ট ব্রডের ঝড়ো ৬২ রানের ইনিংসে চড়ে দলীয় স্কোর সাড়ে তিন’শ ছাড়ায় রুট বাহীনির। মাত্র ৪৫টি বল মোকাবেলা করে ৯টি চার ও একটি বিশাল ছক্কার সাহায্যে ওই ইনিংস খেলেন বাঁহাতি ব্রড।

অন্যদিকে, বল হাতে স্বাগতিক শিবিরে সবচেয়ে বেশি কাঁপন ধরান কেমার রোচ। ক্যারিবিয় এই পেসার তুলে নেন সর্বাধিক চারটি উইকেট, ৭২ রানের বিনিময়ে। আর মাত্র তিনটি উইকেট নিতে পারলেই টেস্টে ২০০তম উইকেট টেকারের ক্লাবে নাম লেখাবেন দুর্দান্ত বোলিং করা এই ক্যারিবিয় পেসার। এছাড়া তাকে যোগ্য সাপোর্ট দেন শ্যানন গ্যাব্রিয়েল (৭৭/২), রোস্টন চেজ (৩৬/২) ও দলনায়ক জেসন হোল্ডার (৮৩/১)। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি