ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

‘স্পিন যুবরাজ’ মুজিব-উর-রহমান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৪, ২৬ অক্টোবর ২০২১

মুজিব উর রহমান

মুজিব উর রহমান

আফগানিস্তানের আসল স্পিন রাজা হিসেবে নিজের অবস্থান ধরে রেখেছেন রশিদ খান। তবে উদীয়মান তারকা হিসেবে তার ছায়া থেকে বেরিয়ে এসেছেন মুজিব-উর-রহমান। যার প্রমাণ তিনি দিয়েছেন চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই, অসাধারণ দক্ষতা দেখিয়ে।

২০ বছর বয়সী এই তরুণের রহস্যময় স্পিনের সামনে সোমবার (২৫ অক্টোবর) প্রতিপক্ষ স্কটল্যান্ডের ব্যাটসম্যানরা ব্যর্থ হয়েছেন চরমভাবে। শারজায় অনুষ্ঠিত সেই ম্যাচে মুজিব মাত্র ২০ রানেই ৫ উইকেট তুলে নিলে, ৬০ রানেই গুটিয়ে যায় স্কটিশরা।

মুজিব উর রহমান একইসঙ্গে সমান দক্ষতায় করতে পারেন অফ স্পিন, লেগ স্পিন ও গুগলি। যার মাধ্যমে  ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনে এ পর্যন্ত ২০ ম্যাচে ৩০টি উইকেট নিয়েছেন ২০১৮ সালে মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া এই আফগান স্পিনার।

আফগানদের সমর্থন চেয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেয়া এই উদীয়মান তরুণ বলেন, ‘বিশ্বকাপে প্রথম ম্যাচ সেরা নির্বাচিত হওয়ায় আমার দেশ-বাসীকে অভিনন্দন জানাচ্ছি।’

মুজিব বলেন, ‘জনগণের প্রবল সমর্থনই আমাকে ইতিবাচক শক্তি যুগিয়েছে। ভক্তরা আমাদেরকে দারুণভাবে সমর্থন দিয়েছে, যা আমাদের ভাল খেলার অন্যতম কারণগুলোর একটি।’

ক্ষমতা দখল করা তালেবানরা নারীদের খেলার ওপর বিধিনিষেধ আরোপ করায় বিশ্বকাপে সম্ভাব্য নিষিদ্ধ হবার মত কঠিন পরিস্থিতি অতিক্রম করেই এবারের আসরে অংশ নিচ্ছে আফগানিস্তান ক্রিকেট দল। তারপরও বিশ্বকাপ খেলার প্রতি গভীর মনোযোগ থেকে একটুও সরে আসেনি খেলোয়াড়রা। এ প্রসঙ্গে অধিনায়ক মোহাম্মদ নবি জানিয়েছেন, তারা ‘ভালভবেই প্রস্তুত’। 

সহিংস অঞ্চল খোস্ত শহরের একটি সাধারণ পরিবার থেকে উঠে আসা মুজিব উর রহমান একাই ধসিয়ে দেন প্রতিপক্ষ স্কটল্যান্ডের টপ ও মিডল অর্ডারকে। প্রথম ওভারেই তিনি তুলে নেন তিন উইকেট। সপ্তম ওভারে এসে আক্রমণের দায়িত্ব কাধে তুলে নেন সিনিয়র স্পিনার রশিদ। 

তার আগেই অবশ্য মুজিবের স্পিন ছোবলে ৩৭ রানেই ৫ উইকেট হারিয়ে বসে স্কটল্যান্ড। ওই সময় মুজিব তিন ওভার বল করে ১৪ রানে ৪ উইকেট দখল করেন। পরে আরও একটি উইকেট তুলে নেন মুজিব, আর রশিদও তুলে নেন চারটি উইকেট। ফলে দুই স্পিনারের নামের পাশে জমা পড়ে নয়টি মুল্যবান উইকেট। 

অধিনায়ক নবি বলেন, ‘বিশ্ববাসী জানে আমাদের দলে রশিদ ও মুজিবের মতো ভালো স্পিনার আছে।’ মুজিবকে একটি ‘পরিপূর্ণ প্যাকেজ’ বলেও উল্লেখ করেছেন আফগানিস্তানের সাবেক কোচ অ্যান্ডি মুলস। অনূর্ধ্ব-১৯ দলের মঞ্চেও নিজের দক্ষতার প্রমাণ দিয়ে এসেছেন এই তরুণ তারকা।

মুজিবের নেয়া ৫ উইকেটে ভর করে ফাইনালে পাকিস্তানকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের শিরোপা জয় করেছিল আফগানিস্তান। টুর্নামেন্টে ৫ ম্যাচে মোট ২০ উইকেট শিকার করেছিলেন মুজিব। কিংস ইলেভেন পাঞ্জাবের হয়েও প্রথমবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার সুযোগ পেয়েছিলেন মুজিব। ২০১৮ আসরের জন্য ৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলারের বিনিময়ে তাকে দলে ভিড়িয়েছিল বর্তমানে পাঞ্জাব কিংস ফ্র্যাঞ্চাইজি।

ওই বছর আফগানিস্তানের হয়ে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ খেলারও সুযোগ পান মুজিব। জুনের সেই ম্যাচটিই ছিল তাঁর প্রথম শ্রেণির আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। একই বছর তাকে দলভুক্ত করে ইংলিশ কাউন্টি হ্যাম্পশায়ার। সেখানে তার সতীর্থ হিসেবে ছিলেন নিউজিল্যান্ডের কলিন মুনরো।

কিউই ওই ক্রিকেটার বলেন, ‘মুজিব এক যাদুকর। এই খেলার সব কূটকৌশলই তার জানা।’ সম্প্রতি নর্দার্ন সুপার চার্জারের হয়ে ইংল্যান্ডের হান্ড্রেড বল ক্রিকেটেও অংশ নিয়েছেন মুজিব। 

সবেমাত্র ক্যারিয়ারের শুরু। ‘স্পিন যুবরাজকে’ নিয়ে আরো অনেক স্মরণীয় মুহূর্তের জন্য গভীর আশা নিয়ে অপেক্ষা করছে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি