ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হাবিপ্রবির ক্যাফেটেরিয়া বন্ধে ভোগান্তিতে শিক্ষার্থীরা

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ২১:৫৩, ১৫ জানুয়ারি ২০২২

হল-ক্যাম্পাস খুলে দেওয়ায় করোনার প্রায় দেড় বছরের ছুটি শেষে আবারও ক্যাম্পাসমুখী হয়ে উঠেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা। বর্তমানে সবগুলো ব্যাচের ক্লাস-পরীক্ষা পুরোদস্তুর চলমান এবং সম্প্রতি ভর্তি হওয়া ২১ ব্যাচের ওরিয়েন্টেসন ২৩ এবং ক্লাস ২৪ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা রয়েছে। কিন্তু এখনো চালু হয়নি টিএসসির ক্যাফেটেরিয়া। যা নিয়ে আক্ষেপ সাধারণ শিক্ষার্থীদের। 

জানা যায়, লিখিত চুক্তি না করে মৌখিকভাবে দায়িত্ব দেওয়া হয়েছিলো 'দিলশাদ' নামের একটি প্রতিষ্ঠানকে। বিশ্ববিদ্যালয় খোলার পর একাধিকবার ক্যাফেটেরিয়া চালুর জন্য প্রশাসন থেকে বলা হলেও তা আমলে নেয়নি ক্যাফেটেরিয়া পরিচালনাকারী প্রতিষ্ঠানটি। 

বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থী নুসরাত বলেন, 'বিশ্ববিদ্যালয়ে বসার তেমন যায়গা না থাকায় পড়াশোনা ও আড্ডা আমরা টিএসসিতেই দিয়ে থাকি। পাশাপাশি ক্লাসের দীর্ঘ বিরতিতে সময় কাটানোর জন্যও টিএসসিতে যাই বন্ধুরা মিলে। কিন্তু সেখানকার ক্যাফেটেরিয়া বন্ধ থাকায় অনেক সময় বিশ্ববিদ্যালয়ের বাহিরে থেকে খাবার আনতে হয়, যা সময়সাপেক্ষ। আবার সেসব খাবারের মান ও দাম নিয়েও রয়েছে প্রশ্ন'।

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের আরেক শিক্ষার্থী শাহরিয়ার বলেন, 'বাহিরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার গল্প শুনি, কিন্তু আমাদের ক্যাফেটেরিয়া যারা চালাতো তারা ক্যাম্পাসের বাহিরের দোকান থেকেও খাবারের দাম বেশি রাখতো। দেখা যেতো বাহিরে সে জিনিস ৫টাকা এখানে সেটা ১০ টাকা। আবার অল্প টাকায় প্যাকেজ সিস্টেমে বিক্রি হতো না কিছুই। ক্যাফেটেরিয়ার দায়িত্ব এমন কাওকে দেওয়া উচিত যারা খাবারের দাম কম রাখবে এবং মানও বজায় রাখবে'।

ক্যাফেটেরিয়া কবে থেকে চালু হবে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ জানান, আমরা বিষয়টি নিয়ে কনসার্ন। একাধিকবার তাদের বলেছি ক্যাফেটেরিয়া খোলার জন্য কিন্তু তারা কথা শোনেনি। ভিসি স্যারের পক্ষ থেকেও নির্দেশনা আছে। আমরা নতুন কাওকে দেখছি যাদের ক্যাফেটেরিয়ার দায়িত্ব দিতে পারি। আমরা আশা করছি ভর্তি কার্যক্রমটা শেষ হলেই, দ্রুততম সময়ের মাঝে ক্যাফেটেরিয়া পূর্বের ন্যায় চালু করতে পারবো'।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ প্রতিরোধে সবাইকে মাস্ক পরে স্বাস্থ্য সচেতন হওয়ার আহবান জানান তিনি।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি