ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

আজ থেকেই শুরু হচ্ছে জার্মান বুন্দেসলিগা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৫ ১৬ মে ২০২০

করোনা মহামারির কারণে বন্ধ হয়ে গিয়েছিল সব ধরনের খেলাধুলা। অবশেষে দুই মাস পুরোপুরি লকডাউনে থাকার পর করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে ইউরোপের মাটিতে গড়াতে যাচ্ছে ফুটবল লিগ।

করোনাকে পেছনে ঠেলে দিয়ে সবার আগে ইউরোপে ফুটবল লিগ চালু করতে যাচ্ছে জার্মানি। দেশটিতে এখনও প্রতিদিন শত শত করোনা রোগী শনাক্ত হচ্ছে। মৃত্যুও বরণ করছে উল্লেখযোগ্য সংখ্যক। 

ইউরোপের সেরা ৫টি লিগের অন্যতম জার্মান বুন্দেসলিগা। সবগুলোর মধ্যে সবার আগে করোনা সত্ত্বেও পুনরায় ফুটবল লিগ শুরু করতে যাচ্ছে তারা। পুরোপুরি দর্শক শূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে খেলাগুলো। যদিও সরাসরি সম্প্রচার হবে টিভিতে। যদিও এখনও এই লিগ শুরু কার নিয়ে অনেক অনিশ্চয়তা এবং উদ্বেগ রয়েছে।

জার্মান সেকেন্ড ডিভিশনের ক্লাব ডায়নামো ড্রেসডেনের পুরো দলকেই এরই মধ্যে দুই সপ্তাহের কোয়ারেন্টিনে যেতে হয়েছে। কারণ, দলটিতে বেশ কয়েকজনকে করোনা পজিটিভ হিসেবে পাওয়া গেছে। তবুও বুন্দেসলিগা কর্তৃপক্ষ তাদের লিগের বাকি ৯টি ম্যাচ শেষ করার জন্য পুনরায় শুরু করতে যাচ্ছে।

যদিও পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে খেলা আয়োজনের চেষ্টা করছে তারা। এমনকি জার্মানির জাতীয় দলের কোচ জোয়াকিম লো’কে পর্যন্ত গ্যালারিতে বসার অনুমতি দেয়া হচ্ছে না। জাতীয় দলের জন্য ফুটবলার বাছাই করতে বুন্দেসলিগার বহু ম্যাচে তিনি গ্যালারিতে থেকেছেন।

আজ বুন্দেসলিগা শুরু হলেও, গতকাল থেকে শুরু হয়েছে জার্মান ফুটবল লিগ। বুন্দেসলিগার জন্য ৫২ পাতার নির্দেশিকা তৈরি হয়েছে। সেখানে বিস্তারিতভাবে লেখা হয়েছে, ২১৩ জনের বেশি লোক মাঠে থাকবে না। গ্যালারিতে একজনও নয়। টিভি কর্মীরা কোথায় বসবেন, তাও পরিষ্কার করে বলা হয়েছে। ম্যাচের মাঝে মাঝে বল সানিট্যাইজড করতে হবে।

ম্যাচের পর টিভি সাংবাদিকদের জন্য সাক্ষাৎকারের ব্যবস্থা থাকবে; কিন্তু টিভি ক্যামেরা ও সংশ্লিষ্ট ফুটবলারের মাঝের পাতলা স্ত্রিন থাকবে। গোলের সেলিব্রেশন করা যাবে, শুধু পায়ে পায়ে ঠেকিয়ে। অথবা কনুই দিয়ে। ম্যাচের আগে ও পরে হ্যান্ডশেক বন্ধ। বন্ধ ম্যাচের আগে গ্রুপ ছবি তোলাও। তবে ফিফার নতুন পরিবর্তিত নিয়ম মানা হবে। অর্থাৎ বদলি খেলোয়াড় পাঁচজন করতে পারবে ক্লাবগুলো।

মিডিয়া প্রবেশ বলতে হাতেগোনা। চারজন ফটোগ্রাফার। সাংবাদিক সব মিলিয়ে দশের বেশি নয়। তা নিয়ে ব্যাপক অশান্তি জার্মানি মিডিয়াগুলোতে। ম্যাচের আগে ফুটবলাররা হোটেলে রাত কাটিয়ে নামবে মাঠে। প্রতি দু’সপ্তাহ অন্তর কোভিড-১৯ টেস্ট করাতে হবে ফুটবলারদের। এরমধ্যে যদি কোনও ফুটবলার কোভিড টেস্ট পজিটিভ আসে। তাহলে সংশ্লিষ্ট ফুটবলারকে হাসপাতালে ভর্তি হতে হবে। পুরো দলকে নয় দিনের জন্য কোয়ারেন্টিনে চলে যেতে হবে।

প্রথম দিনই ৬টি ম্যাচে মোট ১২টি দল মাঠে নামবে বুন্দেসলিগায়। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মুখোমুখি হবে বরুশিয়া ডর্টমুন্ড এবং শাল্কেজিরোফোর, এফসি অগসবার্গ মুখোমুখি হবে উলফসবার্গের, ফরচুনা ডুসেলড্রপ মুখোমুখি হবে এসপি প্যাডারবর্নের, আরবি লেইপজিগ মুখোমুখি হবে এসসি ফ্রেইবার্গের, হফেনহেই মুখোমুখি হবে হার্থা বার্লিনের। এছাড়া রাত সাড়ে ১০টায় এইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট মুখোমুখি হবে বরুশিয়া মনচেনগ্ল্যাডবাখের।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি