ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

ধর্ষণের অভিযোগে হাইতির ফুটবল প্রধান বরখাস্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৯ ২৬ মে ২০২০

জাতীয় অনুশীলন সেন্টারে টিনএজ মেয়েদের ধর্ষণের অভিযোগে হাইতির ফুটবল ফেডারেশনের (এফএইচএফ) প্রধান ৭৩ বছর বয়সী ইয়েভস জিন-বার্টকে ৯০ দিনের জন্য বরখাস্ত করেছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফা। এই সময়ের মধ্যে তারা অভিযোগটি তদন্ত করে দেখবে।

গত পাঁচ বছরে পোর্ট-অব প্রিন্সে বেশ কয়েকজন কম বয়সী নারী ফুটবলারকে ধর্ষণ করেছেন জিন-বার্ট। যদিও বারবার এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন তিনি।

ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, ফিফার কোড অব এথিকসের ৮৪ ও ৮৫ ধারা অনুযায়ী স্বাধীন তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী এফএইচএফ এর প্রধানকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সব ধরনের ফুটবলীয় কার্যক্রম থেকে ৯০ দিনের জন্য অস্থায়ীভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। দ্রুতই এ নিষেধাজ্ঞা কার্যকরী হবে।

গত মাসে ধর্ষণের খবরটি প্রকাশিত হওয়ার পর অভিযোগটি নিয়ে তরেই মধ্যে তদন্তকাজ শুরু করেছে হাইতিয়ান পুলিশ। এ ব্যাপারে ফেডারেশনের কয়েকজন কর্মকর্তার বক্তব্যও গ্রহণ করেছে আদালত।

বিষয়টি নিয়ে বেশ কয়েকজন তরুণীর বক্তব্যসহ একটি প্রতিবেদন ছাপে গার্ডিয়ান। তাতে বলা হয়, গত কয়েক বছরে জিন-বার্ট কম বয়সী অনেক খেলোয়াড়কে ধর্ষণ করেছেন জিন-বার্ট।

এসব তরুণীরা জানায়, তাদেরকে এ ব্যাপারে চুপ থাকার জন্য চাপ প্রয়োগ করা হয়। গার্ডিয়ানের ওই প্রতিবেদনে নাম প্রকাশ না করা শর্তে একজন ভুক্তভোগী জানান, জিন-বার্টের নৃশংসতার শিকার হয়ে কমপক্ষে দুজন খেলোয়াড়ের গর্ভপাতও করাতে হয়েছে।

জিন-বার্টকে বরখাস্ত করাটা ফিফার একটি ভালো সিদ্ধান্ত বলে জানিয়েছেন ন্যাশনাল নেটওয়ার্ক ফর দ্য ডিফেন্স অব হিউম্যান রাইটসের প্রতিনিধি মারি-রসি অগাস্টে ডুকেনা।

জিন-বার্ট দুই দশক ধরে হাইতির ফুটবল ফেডারেশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। সবশেষ ফেব্রুয়ারিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ষষ্ঠবারের মতো নির্বাচিত হয়েছেন তিনি। 
এসএ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি