ঢাকা, রবিবার   ২৭ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

লড়াকু রিজওয়ানে লজ্জা ঢাকলো পাকিস্তান

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ২২:২৪ ১৪ আগস্ট ২০২০

ব্রডদের এমন আক্রমণ সামলে লড়াই চালিয়েছেন মোহাম্মদ রিজওয়ান। ছবি- ক্রিকইনফো।

ব্রডদের এমন আক্রমণ সামলে লড়াই চালিয়েছেন মোহাম্মদ রিজওয়ান। ছবি- ক্রিকইনফো।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নেয়া স্বাগতিক ইংল্যান্ড আজ দ্বিতীয় দিনেও দাপট বজায় রেখেছে। কালকের পাঁচ উইকেটের সঙ্গে আজ আরও চার উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দিয়ে লজ্জায় ফেলার সম্ভাবনা তৈরী করে ইংলিশরা। যদিও রিজওয়ানের লড়াকু ফিফটিতে সেই শঙ্কা দূর করেছে পাকিস্তান।

বৃহস্পতিবার দিনের অধিকাংশ সময় বৃষ্টির কারণে খেলা হয়নি। তার মধ্যেও থেমে থেমে ৯০ ওভারের অর্ধেক ৪৫.৪ ওভার খেলা হয়। যেখানে পাকিস্তানের প্রথম সারির ৫ ব্যাটসম্যানকে মাঠছাড়া করে ইংলিশরা। আজ শুক্রবার ২৫ রানে ক্রিজে থাকা বাবর আজম রিজওয়ানের সঙ্গে ৩৮ রানের জুটি করে ৪৭ রান করে বিদায় নিলেও থেমে যাননি ৪ রানে মোহাম্মদ রিজওয়ান। টেল এন্ডারদের নিয়ে চালিয়ে যান লড়াই। 

তার একার লড়াইয়েই দুশোর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কা কাটিয়ে ওঠে পাকিস্তান। ১৭৮ রানে ৮ উইকেট হারানো সফরকারীরা পার করে দুশো রানের স্কোর। এক্ষেত্রে মোহাম্মদ আব্বাসের (২) সঙ্গে তার ৩৯ রানের জুটিই পালন করে অগ্রণী ভূমিকা। 

চা বিরতির পর নয় বল পর হঠাৎ করে আলোক স্বল্পতা দেখা দেয়ায় খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত ৮৬ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেট হারিয়ে ২২৩ রান। যেখানে সাতে নামা মোহাম্মদ রিজওয়ান অপরাজিত আছেন ৬০ রানের লড়াকু ইনিংস খেলে। ১ রান নিয়ে শেষ ব্যাটসম্যান হিসেবে তাকে সঙ্গ দিচ্ছেন তরুণ পেসার নাসিম শাহ।

এদিকে, পাকিস্তানের এ বিপর্জয়ে ইংলিশদের পক্ষে কার্যকরী ভূমিকা রাখেন দুই অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। দুইজনেই তুলে নিয়েছেন ৩টি করে উইকেট। আর বাকি উইকেট দুটি ভাগ করে নিয়েছেন স্যাম কারান ও ক্রিস ওকস।

এর আগে বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমেই ৬ রানে প্রথম উইকেট হারায় পাকিস্তান। অ্যান্ডারসনের বলে এলবিডব্লিউ হয়ে ব্যক্তিগত ১ রানে ফিরে যান প্রথম টেস্টে সেঞ্চুরি পাওয়া শান মাসুদ। সেখান থেকে ওপেনার আবিদ আলী ও অধিনায়ক আজহার আলী ৭২ রানের জুটি গড়ে দলের স্কোর এগিয়ে নিচ্ছিলেন। কিন্তু দলের ৭৮ রানের মাথায় আজহার আলীকে (২০) ফিরিয়ে এই জুটি ভাঙেন সেই অ্যান্ডারসনই।

অপরদিকে দুইবার জীবন পেয়ে ওপেনার আবিদ খেলেছেন ৬০ রানের ইনিংস। দলীয় ১০২ রানের মাথায় তাকে ফিরিয়ে ইংল্যান্ড শিবিরে স্বস্তি ফেরান স্যাম কারান। ১১৭ রানের মাথায় আসাদ শফিককে ফেরান স্টুয়ার্ড ব্রড। মাত্র ৫টি রান আসে আসাদের ব্যাট থেকে। ১২০ রানের মাথায় ক্রিস ওকসের বলে ডাক মেরে ফেরেন দীর্ঘদিন পর সুযোগ পাওয়া ফাওয়াদ আলম।

এদিকে, প্রথম টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে ইংল্যান্ড।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি