ঢাকা, শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০, || মাঘ ১২ ১৪২৬

Ekushey Television Ltd.

শেষ হল নিমকো’র শিশু বিবাহ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৯ ১১ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ২০:৫১ ১১ ডিসেম্বর ২০১৯

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট (নিমকো)’র তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন গণমাধ্যম কর্মীদের নিয়ে আয়োজিত এ ‘শিশু বিবাহ’ বিষয়ক কর্মশালা ৯ ডিসেম্বর শুরু হয়। আজ বুধবার অতিরিক্ত সচিব ও নিমকো’র মহাপরিচালক বেগম শাহিন ইসলাম এর হাত থেকে সনদ তুলে দেওয়ার মাধ্যমে কর্মশালার সমাপ্তি হয়। 

২৮ জন প্রশিক্ষনার্থীর অংশ গ্রহনে এ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে ইনস্টিটিউটের পরিচালক নজরুল ইসলাম, সহকারী পরিচালক মাসুদ মনোয়ার ভূইয়া, উপ-পরিচালক আবুজার গাফ্ফারি, কর্মশালা সমন্বয়ক ইসমাত জাহান চৌধুরীসহ ইনস্টিটিউটের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নিমকো’র মহা-পরিচালক বেগম শাহিন ইসলাম বলেন, শিশু বিবাহ একটি জাতিকে অর্থনৈতিক ও স্বাস্থ্যগত দিক দিয়ে দুর্বল করে দেয়। অপ্রাপ্ত বয়স্ক একটি মেয়ে যখন বিবাহ করে, তখন সে নিজের জীবনের যেমন ঝুঁকি বাড়ায়; তেমন তার অনাগত সন্তানেরও ঝুঁকি বাড়ায়। অপ্রাপ্ত বয়স্ক গর্ভবতী মায়েদের থেকে অপুষ্টিসহ নানাবিধ রোগে আক্রান্ত শিশু জন্ম নেয়। এমনকি প্রতিবন্ধী শিশুও জন্ম নিতে পারে। 

তাই শিশু বিবাহের এ ভয়াবহতা থেকে দেশ ও জাতিকে বাঁচাতে আমাদের সচেতনতা বাড়াতে হবে। গণমাধ্যমকে এর কারণ, কুফল ও  প্রতিরোধের উপায় নিয়ে নানা প্রগ্রাম প্রচার করতে হবে। তবেই শিশু বিবাহের ছোবল থেকে জাতিকে রক্ষা করা সম্ভব হবে।

এছাড়া তিনদিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় আগত প্রশিক্ষকরা সমাজে শিশু বিবাহের কারণ, ক্ষতিকর দিক, প্রতিরোধের উপায় নিয়ে আলোচনা করেন। পাশাপাশি যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহনকারীদের দিয়ে শিশু বিবাহ বন্ধে সচেতনতামূলক দুটি নাটিকা তৈরি করেন। যা পরবর্তীতে আলোকচিত্রের মাধ্যমে দেখানো হয়। প্রশিক্ষনার্থীরা পেশাদের অভিনেতা না হয়েও নাটিকায় নিজেদের সুনিপুন অভিনয় দেখে আনন্দ প্রকাশ করেন।

আরকে//

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি