ঢাকা, সোমবার   ০৩ আগস্ট ২০২০, || শ্রাবণ ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

সৌরভ গাঙ্গুলীর জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩ ৮ জুলাই ২০২০

ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিসিসিআই এর বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলীর জন্মদিন আজ। তিনি ১৯৭২ সালের আজকের এই দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন।

বাঁহাতি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী এখন পর্যন্ত ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বলে বিবেচিত; তার অধিনায়কত্বে ভারত ৪৯টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে।

সৌরভ ক্রিকেট জীবনে সর্বমোট ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এবং ১১,৩৬৩ রান সংগ্রহ করেছেন। পাশাপাশি তিনি ১১৩টি টেস্ট খেলেছেন ও ৭,২১২ রান সংগ্রহ করেছেন। সৌরভ গাঙ্গুলী ১৪৬টি একদিনের আন্তজার্তিক ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন যার মধ্যে ভারত জিতেছিল ৭৬ টি ম্যাচে। তিনি ভারতের একজন মিডিয়াম পেসার বোলারও ছিলেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি এবং টেস্টে ৩২টি উইকেট দখল করেন। এছাড়া তিনি একদিনের আন্তর্জাতিকে ১০০টি ও টেস্টে ৭১টি ক্যাচ নিয়েছেন। সৌরভ মোট ৩১টি আন্তর্জাতিক একদিনের ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার পান।

২০০৮ সালের অক্টোবর মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলার পর তিনি ক্রিকেট থেকে অবসর নেন। এরপরে ২০০৮, ২০০৯ ও ২০১০-এ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন এবং ২০০৮ ও ২০১০-এ এই দলকে নেতৃত্ব দেন। ২০১১ সালে অনুষ্ঠিত আইপিএলের চতুর্থ সিজনে নিলামে তিনি অবিক্রীত থেকে গেলেও শেষ পর্যন্ত পুনে ওয়ারিয়র্সের দলের প্রতিনিধিত্ব করেন। বর্তমানে তিনি দিল্লি ডেয়ারডেভিলসের মেন্টর।

সৌরভ আইএসএল ফুটবল দল অ্যাটলেটিকো দি কলকাতার (ATK) অন্যতম কর্ণধর। সৌরভ গাঙ্গুলী বর্তমানে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-এর প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন সেই সাথে তিনি ভারতের ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট। এর আগে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল এই অধিনায়ক বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন।

এছাড়া জি বাংলার জনপ্রিয় রিয়েলিটি শো দাদাগিরিতে তিনি উপস্থাপক হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন।

এদিকে, সৌরভ ফ্যানক্লাবের সদস্য সংখ্যা ১০ হাজারের ওপর। প্রতি বছরই তার জন্মদিনে তারা ধুমধাম করে পালন করে। কেক কাটে। স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে বিতরণ করে কেক ও মিষ্টি। কিন্তু এবার করোনা পরিস্থিতিতে সেসব সম্ভব নয়। তাই এক অভিনব উদ্যোগ নিল সংগঠন।

তারা সৌরভের জন্মদিন পালন করবে ঠিকই, তবে একটু অন্যভাবে। এ জন্য তারা সৌরভের মুখের ছবি দেওয়া মাস্ক তৈরি করেছে। তৈরি করেছে সৌরভের লর্ডসে টেস্ট ডেবিউ-এর ছবি ও তার পাশে সৌরভের বিসিসিআই প্রেসিডেন্ট হিসাবে ছবি। এই ২টি জিনিস ফ্যানক্লাব বিলি করবে। তাঁদের হাতে তুলে দেবে মাস্ক যাঁদের মাস্ক কেনার সামর্থ্য নেই।

অপরদিকে, রাত ১২টা বাজার পর থেকে শুভেচ্ছার বন্যায় ভাসছেন প্রিন্স অফ ক্যালকাটা। 
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি