ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

চট্টগ্রামে এ্যামব্রোশিয়া হোটেলের ১৭ লাখ টাকা ভ্যাট ফাঁকি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৮, ১২ অক্টোবর ২০২০ | আপডেট: ১৬:৩৭, ১২ অক্টোবর ২০২০

চট্টগ্রামের এ্যামব্রোশিয়া হোটেল প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ১৭ লাখ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে। আজ সোমবার ভ্যাট গোয়েন্দার দেয়া তথ্যে বিষয়টি জানানো হয় এবং ভ্যাট ফাঁকির কারণে এ্যামব্রোশিয়ার বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে।
 
গোপন সংবাদের ভিত্তিতে গত ৭ সেপ্টেম্বর রেস্টুরেন্টটিতে আকস্মিক অভিযান চালায় ভ্যাট গোয়েন্দার একটি দল। এতে তারা কতিপয় বাণিজ্যিক দলিলাদি জব্দ করে; যাতে দেখা যায়- মাসিক রিটার্নে তাদের প্রদর্শিত বিক্রয়ের সঙ্গে ব্যাপক গরমিল রয়েছে।
 
রেস্টুরেন্টটি ১০৫৩ শেখ মুজিব রোড, জীবন বীমা ভবন, আগ্রাবাদে অবস্থিত। যার বিআইএন: ০০০১৪৫৪১১ - ০৫০৩। 

অনুসন্ধান অনুসারে- জুলাই, ২০১৮ থেকে জুলাই, ২০২০- এই সময়ে রেস্টুরেন্টের প্রকৃত মোট বিক্রির পরিমাণ ৩.৬৯ কোটি টাকা। এই মূল্যের উপর ভ্যাট আরোপযোগ্য হয় ৫৫.৩৩ লক্ষ টাকা। কিন্তু এ্যামব্রোশিয়া কর্তৃপক্ষ ওই একই সময়ে মাসিক রিটার্নের মাধ্যমে ভ্যাট দিয়েছে মাত্র ৪১.৮৬ লক্ষ টাকা। পরিহারকৃত ভ্যাটের পরিমাণ ১৩.৪৫ লক্ষ টাকা। 

সময়মতো ভ্যাট পরিশোধ না করায় ভ্যাট আইন অনুসারে ২% হারে সুদ প্রযোজ্য হবে, যাতে পরিমাণ দাঁড়ায় ১৭.২৪ লক্ষ টাকা। 

উল্লেখ্য যে, করোনাকালীন চলতি বছরে মার্চ-জুন এই চার মাস রেস্টুরেন্টটি বন্ধ ছিল এবং তাদের জিরো রিটার্ন বিবেচনায় আনা হয়েছে। ভ্যাট গোয়েন্দা দল কর্তৃক উদ্ঘাটিত এই ভ্যাট ফাঁকি করোনার পূর্ব সময়ের।

আজ এ্যামব্রোশিয়ার বিরুদ্ধে ভ্যাট ফাঁকির কারণে মামলা দায়ের করেছে ভ্যাট গোয়েন্দা। সংস্থার উপপরিচালক তানভীর আহমেদ অভিযানটি পরিচালনা করেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি