ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দুই স্বেচ্ছাশ্রমী প্রসবকর্মীর হাতে সহস্রাধিক শিশুর জন্ম

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৫৬, ১২ সেপ্টেম্বর ২০২১

ভোগতেরা কমিউনিটি ক্লিনিকের একটি চিত্র

ভোগতেরা কমিউনিটি ক্লিনিকের একটি চিত্র

মৌলভীবাজারের জুড়ি উপজেলার একটি কমিউনিটি ক্লিনিকে স্বেচ্ছাশ্রমী দুই প্রসবকর্মীর হাতে সহস্রাধিক শিশু জন্মগ্রহণ করেছে। এখানে শুধু স্বাভাবিক ডেলিভারি নয়, রোগীর জটিলতা দেখা দিলে আর্থিক সহায়তাও দেয়া হয়। ব্যতিক্রমী এই ক্লিনিক হতে পারে কমিউনিটি ক্লিনিকের জন্য অনন্য দৃষ্টান্ত।

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার চান্দেগোল গ্রামের খাদিজা আক্তার। সন্তান সম্ভবা হওয়ার পর ভোগতেরা কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষা করান তিনি। পরে সেখানেই জন্ম দেন একটি পুত্র সন্তান। আর তার সন্তানটিই ছিলো ওই ক্লিনিকের সহস্রতম। তাই তার নাম রাখা হয় সহস্র। 

খাদিজা আক্তার জানান, আশেপাশে আরও হাসপাতাল আছে, তারপরেও এই কমিউনিটি ক্লিনিকের সেবা নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেছেন তিনি। খাদিজার মতো আরও অনেক মা সেবা নিতে আসেন এই ক্লিনিকে। তারা বলেন, বিনামূল্যে খুব ভালো সেবা পেয়েছেন তারা।  

নয় বছর আগে এই কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার পর জুলেখা বেগম শুরু করেন স্বেচ্ছাশ্রমে ডেলিভারীর কাজ। ২৫২টি ডেলিভারী সম্পন্ন করে তিনি ব্যক্তিগত প্রয়োজনে কাজ ছেড়ে দেন। এরপর লিপা খানম এখন পর্যন্ত এক হাজারের বেশী স্বাভাবিক প্রসব করিয়েছেন। যার মধ্যে ছেলে ৪৬৯ ও মেয়ে ৫৪১ জন। এখানে শুধু বিনামূল্যে ডেলিভারিই নয়, রোগীর জটিলতা দেখা দিলে সাপোর্ট গ্রুপের মাধ্যমে আর্থিক সহায়তাও দেয়া হয় বলে জানান স্বেচ্ছাশ্রমী প্রসবকর্মী লিপা খানম।

কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার হানিফুল ইসলাম জানান, সরকারের পক্ষ থেকে তারা দুইজন স্টাফ কাজ করছেন। প্রাইভেট সাপোর্ট দিচ্ছেন একজন। তিনি জানান, স্বেচ্ছাশ্রমে কাজ করছেন যিনি, তার জন্য সরকারের পক্ষ থেকে একটা সম্মানী ভাতা দেয়া হলে ভালো হতো।

জুড়ি উপজেলার স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সমরজিৎ সিংহ জানান, এই ক্লিনিক সরকারের এমডিজি বাস্তবায়নে ভূমিকা রাখছে এবং ২০৩০ সালে এসডিজির লক্ষমাত্রা পূরণেও সহায়ক ভূমিকা রাখবে।

ব্যতিক্রমী এই ক্লিনিকটি হতে পারে দেশের সকল কমিউনিটি ক্লিনিকের জন্য দৃষ্টান্ত- এমনটাই মনে করছেন স্থানীয়রা।

এসবি/এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি