ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় সচেতন থাকতে হবে: সেনাপ্রধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৭, ৩ নভেম্বর ২০২২

সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, শান্তিরক্ষা অপারেশন সংক্রান্ত প্রশিক্ষণের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাসমূহকে ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় সচেতন থাকতে হবে।

বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসের বিপসটে আইএপিটিসি’র  ২৬তম বার্ষিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

সম্মেলনের প্রতিপাদ্য ‘তথ্য প্রযুক্তির যুগে বিশ্ব শান্তিরক্ষায় চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ’ উল্লেখ করে বলেন,  সেনাপ্রধান বলেন, সম্মেলনে গবেষক, শিক্ষাবিদ, বিশেষজ্ঞদের বিভিন্ন উপস্থাপনা অংশগ্রহণকারীদের আরও প্রশিক্ষিত ও দক্ষ করে গড়ে তুলতে সহায়ক হবে। পারস্পরিক মতবিনিময়, জ্ঞানের সমন্বয় সাধন ও সমঝোতা বৃদ্ধিতে ভবিষ্যতে সহযোগিতার ক্ষেত্রকে আরও বিস্তৃত করবে। 

বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ হতে জাতিসংঘের সামরিক উপদেষ্টাকে শুভেচ্ছা উপহার প্রদান করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। 

সম্মেলনে শান্তিরক্ষা প্রশিক্ষণ বিষয়ক বিভিন্ন উদ্ভাবনী ধারণা, প্রশিক্ষণ সামগ্রী, প্রকাশনা, গবেষণাপত্র ইত্যাদির একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। বাংলাদেশসহ ১৩টি দেশ থেকে আগত শান্তিরক্ষা প্রশিক্ষণের সঙ্গে জড়িত বিভিন্ন ইনস্টিটিউট এই প্রদর্শনীতে অংশগ্রহণ করে। 

পাশাপাশি প্রদর্শনীতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনী এবং পুলিশ কর্তৃক ব্যবহৃত আধুনিক অস্ত্র এবং সরঞ্জামাদি প্রদর্শনীর আয়োজন করা হয়।

সম্মেলনে প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন সংস্থার প্রতিনিধি, জাতিসংঘের সামরিক উপদেষ্টা, বাংলাদেশে নিযুক্ত ডিফেন্স মিলিটারি অ্যাটাশেগণ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ, জাতিসংঘের অন্যান্য সংস্থার প্রধান/প্রতিনিধি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনুষদবৃন্দ, আইএপিটিসি’র সদস্যভূক্ত ৫১টি দেশ হতে আগত প্রায় ১৩৫ জন বিদেশি প্রতিনিধি ও সাংবাদিক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি