ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১, || ফাল্গুন ২৩ ১৪২৭

‘খাদ্য নিরাপত্তা নিশ্চিতে জরুরী টেকসই কৃষি সম্প্রসারণ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৯, ২৮ জানুয়ারি ২০২১

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে টেকসই কৃষি ব্যবস্থার সম্প্রসারণে আধুনিক প্রযুক্তির সহজলভ্যতা নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ।

গত ২৪ জানুয়ারি এসডিজি ইয়ুথ ফোরাম আয়োজিত খাদ্য নিরাপত্তায় করণীয় বিষয়ে ‘এসডিজি-২ জিরো হাঙ্গার’ শীর্ষক ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে এ কথা বলেন তিনি।

ওয়েবিনারে তিনি তাঁর প্রবন্ধে তিনি বলেন, টেকসই উন্নয়ন অভিষ্ঠের দ্বিতীয় অভিষ্ঠ সম্পর্কে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের জরিপ অনুযায়ী কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্বের মত বাংলাদেশকেও আরও কাজ করতে হবে। বাংলাদেশের প্রেক্ষাপটে ক্ষুধামুক্তি অর্জনের যে ইন্ডিকেটরগুলো আছে তার ফলাফল তেমন আশানুরূপ নয়। বিশ্ব খাদ্য সংস্থা’র ২০১৯ সালের পরিসংখ্যান মতে, বাংলাদেশের শতকরা ৩০.৫০% ভাগ মানুষ খাদ্য অনিরাপত্তাজনিত সমস্যায় ভুগছে। এছাড়া সারাবিশ্বে শিশুরাই সবচেয়ে বেশি খাদ্য অনিরাপত্তাজনিত সমস্যায় আক্রান্ত। তবে শিশু মৃত্যুরোধ, অপুষ্টি হ্রাস, ক্ষুধা দারিদ্র্য মুক্তি প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।  

ফোরামের সভাপতি নোমান উল্লাহ বাহারের সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক মিনহাজুর রহমান শিহাবের সঞ্চালনায় ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন এসডিজি ইয়ুথ ফোরাম’র জিরো হাঙ্গার কর্মসূচীর সদস্য আশিক সায়েম। এতে মুখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রাক্তন চেয়ারম্যান ও পরিবেশবিদ প্রফেসর ড. এম.এ.গফুর। 

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি