ঢাকা, মঙ্গলবার   ২৮ মে ২০২৪

শুল্ক কমালেও তেল ছাড়া অন্য পণ্যের দাম কমেনি (ভিডিও)

পার্থ সারথি

প্রকাশিত : ১১:৩৮, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

রোজার আগে দামের লাগাম টানতে চাল, চিনি, ভোজ্যতেল ও খেজুরের আমদানি শুল্ক কমালেও বাজারে ভোজ্যতেল ছাড়া আর কোনো পণ্যের দাম কমেনি। বেড়েছে আটা ময়দার দাম। সবজির দাম কমলেও পেঁয়াজের ঝাঁঝ আগের মতোই। মুরগির দাম বেড়েছে কেজিতে ২০ থেকে ৩০ টাকা।

বাজারে শীতকালীন সবজি ছাড়াও আসতে শুরু করেছে গ্রীষ্মকালীন সবজি। শীতের সবজিতে ফিরেছে স্বস্তি। গত সপ্তাহের তুলনায় সব ধরনের সবজির দর ১০ থেকে ২০ টাকা কমেছে।

তবে ঝাঁজ বেড়েছে পেঁয়াজের। সপ্তাহের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা।

ব্যবসায়ীরা জানান, ১১৬ টাকায় কেনা পেঁয়াজ দোকানে আসা পর্যন্ত ১১৮ টাকা পড়বে। নিশ্চয়ই আমাদেরকে ১২৫ থেকে ১৩০ টাকায় বিক্রি করতে হবে। অনেক সময় কাঁচা পেঁয়াজে ঘাটতি হয়।”

ছুটির দিনের বাজারে ব্রয়লার ও কক মুরগির দাম বেড়েছে। গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭৫০ টাকা আর খাসি ১১০০ থেকে ১২০০ টাকায়। 

ডিমের দাম রয়েছে আগের মতোই। তবে মাছের দর অন্য দিনের তুলনায় বেশ বেশি। দেশী কিংবা চাষ সবধরনের মাছ কিনতে ক্রেতাকে গুনতে হচ্ছে বাড়তি টাকা।  

ব্যবসায়ীরা জানান, গত সপ্তাহে বয়লার মুরগীর দর ছিল ১৯০ টাকা। এই সপ্তাহে মালের দর অনেক বাড়তি, ২২০-২২৫ টাকা হয়েছে বয়লার, আর সোনালী বিক্রি হচ্ছে ৩২০ টাকা দরে। যা গত সপ্তাহে ছিল ২৮০ টাকা।

এদিকে, নির্ধারিত চারটি পণ্যের সরকার শুল্ক মওকুফ করার পর শুধুমাত্র ভোজ্যতেলের দাম লিটার প্রতি কমেছে ৪ টাকা। তবে বেড়েছে আটা-ময়দার দাম। 

ব্যবসায়ীরা জানান, চালের দর ঊর্ধ্বগতিতে আছে। এক সপ্তাহের ব্যবধানে ৮-১০ টাকা বেড়েছে। তবে ভোজ্যতেল ৫ লিটারে ২০ টাকা কমেছে।

বাজার নিয়ন্ত্রণে আরও বেশি তদারকির আহ্বান ক্রেতাদের। 

এএইচ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি