ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হাবিপ্রবির হল খুলছে ১৮ অক্টোবর

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ২০:৪৯, ৫ অক্টোবর ২০২১ | আপডেট: ২১:১২, ৫ অক্টোবর ২০২১

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ ১৮ অক্টোবর এবং সশরীরে ক্লাস ও পরীক্ষা শুরু হবে ২১ অক্টোবর থেকে। বিশ্ববিদ্যালয়ের ৫৮তম একাডেমিক কাউন্সিলের সভা থেকে এসব তথ্য জানা যায়। 

আজ দুপুর আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়ের ভিআইপি কনফারেন্স রুমে শুরু হওয়া একাডেমিক কাউন্সিলে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষসহ একাডেমিক কাউন্সিলের সদস্যগণ।

উক্ত সভায় শিক্ষার্থীদের স্বশরীরে ক্লাস পরীক্ষা চালু, হল খোলাসহ যেসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়-

১। অনলাইন ও অফলাইন উভয় মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষা চলমান থাকবে। লেভেল ১ (২০২০ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি—অ্যাড হওয়া শিক্ষার্থী) এবং লেভেল ২ (২০১৯ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি—অ্যাড হওয়া শিক্ষার্থী) এর সকল ধরণের ক্লাস ও পরীক্ষা অনলাইনে চলমান থাকবে। পরিস্থিতি পর্যবেক্ষণ সাপেক্ষে পরবর্তী একাডেমিক কাউন্সিল সম্পন্ন করে অফলাইন পরীক্ষা ও অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। 

২। সকল মাস্টার্স/এমবিএ ও অনার্স এর লেভেল ৪ (২০১৭ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি-অ্যাড) এবং লেভেল ৩ (২০১৮ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি—অ্যাড) এর শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল, ব্যবহারিক ক্লাস (যেগুলো হাতে কলমে প্রদর্শন প্রয়োজন) ও মিডটার্ম পরীক্ষা (আলোচনা সাপেক্ষে অনলাইন বা অফলাইনে) স্বশরীরে অনুষ্ঠিত হবে। এছাড়াও সকল তত্ত্বীয় ক্লাস, ব্যবহারিক ক্লাস (যেগুলো হাতে কলমে প্রদর্শনের প্রয়োজন নেই) ও কুইজ পরীক্ষা যথারীতি অনলাইনে অনুষ্ঠিত হবে।

৩। প্রথমে মাস্টার্স/এমবিএ ও লেভেল ৪ (২০১৭ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি—অ্যাড) এবং লেভেল ৩ (২০১৮ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি—অ্যাড) এর শিক্ষার্থীদের জন্য হল খুলে দেয়া হবে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে একাডেমিক কাউন্সিল সম্পন্ন করে পরবর্তী ব্যাচ সমূহকে পর্যায়ক্রমে হলে উঠানো হবে। 

৪। হলে উঠতে হলে সংশ্লিষ্ট হলের প্রকৃত আবাসিক শিক্ষার্থী হতে হবে। হল এ প্রবেশের সময় হল কর্তৃক ইস্যুকৃত 'রেসিডেন্সিয়াল আইডি কার্ড' প্রদর্শন করতে হবে। কোভিড ১৯ ভ্যাকসিন কার্ড (কমপক্ষে ১ ডোজ নেয়ার) প্রদর্শন করতে হবে। 

৫। তাজউদ্দিন আহমেদ হল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল আগামী ১৮ অক্টোবর, শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল ও ডরমেটরী ২ হল ১৯ অক্টোবর, শেখ রাসেল হল, আইভি রহমান হল ও সুফিয়া কামাল হল ২০ অক্টোবর তারিখ খুলে দেয়া হবে। 

৬। শিক্ষার্থীদের করোনাকালীন একাডেমিক ক্ষতি পুষিয়ে নেয়ার লক্ষ্যে ৪ মাসে সেমিস্টার সম্পন্ন করার জন্য নীতিমালা সর্বসম্মতিক্রমে পাশ হয়। এছাড়াও শিক্ষার্থীদের ক্লাস আওয়ার ঠিক রেখে প্রতিটি ক্লাস ৫০ মিনিটের পরিবর্তে ৭০ মিনিট করে নেয়া হবে।
কেআই// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি