ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

বোমা বিধ্বস্ত শহরে জীবনযুদ্ধে সদ্যজাত শিশুরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৮, ২৮ মার্চ ২০২২

সদ্যজাত একটি শিশু, ছবি- বিবিসি।

সদ্যজাত একটি শিশু, ছবি- বিবিসি।

অবরুদ্ধ খারকিভ শহরে জীবনের জন্য লড়াই করছে সদ্যজাত শিশু পলিনা। তার বয়স মাত্র পাঁচ দিন এবং যখন সে জন্মেছিল, তখন তার ওজন ছিল দেড় পাউন্ডেরও কম (মাত্র ৬৩০ গ্রাম)।

ভিক্টোরিয়া নামে আরেকটি শিশু, জন্মকালে যার ওজন ছিল ৮০০ গ্রাম, তার মা কিয়েভ থেকে পালিয়ে আসেন। শিশুটি তার যমজ বোন ভেরোনিকার সঙ্গে মার্চের প্রথম দিকে লভিভের পেরিনেটাল হাসপাতালে জন্মগ্রহণ করে। সে সবেমাত্র তার প্রথম কিলোগ্রাম অতিক্রম করেছে।

এই দুটি ছোট কন্যা শিশু, যার মধ্যে একজন শরণার্থী, অন্যটি রাশিয়ান বাহিনীর দ্বারা বোমাবর্ষিত একটি শহরে জীবনের জন্য সংগ্রাম করছে। তাদের মতো অনেককে নিয়েই এখানে মা এবং ডাক্তাররা কঠিন অবস্থার মুখোমুখি হচ্ছেন।

যে ক্লিনিকে পলিনার জন্ম হয়েছিল, সেই ক্লিনিকের পরিচালক ইরিনা কন্ড্রাটোভা জানান, এখানে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই পলিনার মতো অকালপক্ক প্রসব বেড়ে গেছে।

ইরিনা বলেন, "যুদ্ধের ফলে সংক্রমণ, চিকিৎসা সহায়তার অভাব, অপুষ্টি- এসবই অকালপক্ক শিশু জন্মের ঝুঁকি তৈরি করেছে।" এখন তার ক্লিনিকে মোট শিশু জন্মের ৫০ শতাংশই অকালপক্ক প্রসবের শিকার বলেও জানান তিনি।

বর্তমানে ইউক্রেনজুড়ে সমস্ত হাসপাতালে অবশ্য এমনটা ঘটছে না। তবে লভিভের প্রসূতি হাসপাতালে অকালপক্ক প্রসব দ্বিগুণ বেঁড়েছে। দশজনের মধ্যে একজন থেকে এখন পাঁচজনের মধ্যে একজন হয়েছে। সাম্প্রতিক সময়ে এই হাসপাতালেই সংঘাতপূর্ণ অঞ্চল থেকে সন্তানসম্ভবা মায়েদের আগমণ ঘটছে। 

যদিও হাসপাতাল কর্তৃপক্ষ ইতোমধ্যেই রুশ বিমান হামলার ঘটনায় সদ্যজাত শিশুদের নিবিড় পরিচর্যায় রাখার জন্য একটি বিশেষ ভূগর্ভস্থ বাঙ্কারও নির্মাণ করেছে। সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি